বিপন্ন প্রজাতি সম্পর্কে সচেতনতার উদ্দেশ্যে হলদিয়া রিফাইনারি উদযাপন করল ১১তম বিশ্ব গণ্ডার দিবস (International Rhino Day)। ইণ্ডিয়ান অয়েল কর্তৃক গৃহীত ম্যাসকট হল ভারতীয় গণ্ডার। এদিন ইণ্ডিয়ান অয়েল (Indian Oil) রাইনোর এক বছর পূর্তি উপলক্ষ্যে হলদিয়া রিফাইনারির (Indian Oil Haldia Refinery) এক্সিকিউটিভ ডিরেক্টর ও রিফাইনারি হেড পার্থ ঘোষ কলকাতা চিড়িয়াখানা পরিদর্শন করেন। বিশ্ব গণ্ডার দিবস ২০২২ উপলক্ষ্যে ইণ্ডিয়ান অয়েল, হলদিয়া রিফাইনারি কর্তৃপক্ষ আলিপুর চিড়িয়াখানার (Alipur Zoo) ‘জলদাপ্রসাদ’ নামে একটি ভারতীয় গণ্ডারকে (Indian Rhinoceros) এদিন দত্তক নেয়।

Purba Medinipur News : তমলুকে উদ্ধার লক্ষাধিক টাকার বেআইনি মদ, গ্রেফতার ২
ভারতীয় গণ্ডার ইণ্ডিয়ান অয়েল ব্র্যান্ডিংয়ের একটি অবিচ্ছেদ্য অংশ। গত এক বছরে ইণ্ডিয়ান অয়েল-এর মূল্যবান গ্রাহকদের সঙ্গে এটি (রাইনো) মানসিক সংযোগ তৈরি করেছে। এদিনের অনুষ্ঠানে ভারতীয় গণ্ডার প্রজাতির বিপন্নতা সম্পর্কে সচেতনতামূলক বার্তা দেওয়া হয়। গণ্ডারের শিং শিকারের ক্রমবর্ধমান চাহিদার জন্য গণ্ডারের প্রজাতি বিপন্ন হচ্ছে। বিপন্ন প্রজাতি সম্পর্কে সচেতনতার বার্তা দেওয়ার জন্য উৎসাহিত করেন রিফাইনারির এক্সিকিউটিভ ডিরেক্টর পার্থ ঘোষ।

BJP Bengal: জমির পাট্টা দেওয়া নিয়ে স্বজনপোষণ! মহিষাদলে প্রতিবাদ BJP-র
তিনি বলেন, “আমরা যে পরিবর্তনগুলি কল্পনা করি, তা আমাদের একত্র প্রয়াসে নিয়ে আসতে পারি। ইণ্ডিয়ান অয়েল-এর তিনটি শোধনাগার এবং পাইপলাইন ও মার্কেটিং নেটওয়ার্ক-এর সঙ্গে ভারতীয় রাইনোর উল্লেখযোগ্য উপস্থিতি ও সংযোগ রয়েছে।” বন্যপ্রাণীদের রক্ষণাবেক্ষণে চিড়িয়াখানার কর্মীদের অপরিসীম ভালবাসা ও নিরলস প্রচেষ্টাও যথেষ্ট প্রশংসনীয় বলে জানান তিনি। বিশ্ব গণ্ডার দিবস উপলক্ষ্যে এই দিনটি উদযাপনে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সচেতনতামূলক ও জনসংযোগ কর্মসূচি আয়োজিত হয়। চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও নানান কর্মসূচির আয়োজন করা হয় এদিন।

Suvendu Adhikari: ‘DA সরকারি কর্মী, শিক্ষকদের অধিকার’, রাজ্য সরকারকে কটাক্ষ শুভেন্দুর
প্রসঙ্গত, সারা বিশ্বজুড়ে যেভাবে চোরা শিকারের জন্য বন্য প্রাণীর ক্ষতি হচ্ছে তার থেকে গণ্ডারদের রক্ষা করার জন্য বিশ্ব গণ্ডার দিবস পালিত হয়। প্রতি বছর ২২ সেপ্টেম্বর বিশ্ব গণ্ডার দিবস পালিত হয়। বিভিন্ন দেশের সরকার, বেসরকারি সংস্থা, চিড়িয়াখানা এবং সাধারণ মানুষ মিলে এই দিনটি পালন করে। আজকের এই দিনটি দেশ, রাজ্যের বিভিন্ন প্রান্তের পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমারের আইওসির উদ্যোগে পালিত হয়েছে। আজকের দিনটি সমন্ধে পড়ুয়াদের সচেতন করতে নন্দকুমারের মান্দারগেছ্যা প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদের সামনে বিশেষ বার্তা তুলে ধরা হয়। তথ্যচিত্রের মাধ্যমে পড়ুয়াদের বন্যপ্রাণী, পশু পাখিকে মারা, তাদের উপর নিপীড়ন না করা এবং সাধারণের কী কী করনীয় রয়েছে তা তথ্যচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।



Source link

Leave a Reply

Your email address will not be published.