রেলের উচ্চ পদস্থ অধিকারিকদের লাগাতার চেষ্টাতেও গলেনি বরফ। রেল অবরোধ করে কুড়মি জনজাতির বিক্ষোভ-আন্দোলন চলছে। বৃহস্পতিবারও সেই আন্দোলন উঠল না। যার জেরে ফের ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিল রেল। শুক্রবারও রেলের দক্ষিণ-পূর্ব শাখার শুক্রবারের একগুচ্ছ ট্রেন বাতিল করা হল। বৃহস্পতিবার বিকালে দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য কুমার চৌধুরী জানিয়েছেন।

Dengue Symptoms: দুর্গাপুর শহরে ডেঙ্গি আতঙ্ক, আক্রান্ত মহিলা
জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর থেকে টাটা ও চান্ডিল থেকে আসানসোল পর্যন্ত আদিবাসী সমাজের রেল রোকো কর্মসূচি চলছে। যার জেরে মঙ্গলবার থেকে লাগাতার বিক্ষোভের জেরে একের পর এক ট্রেন বাতিল করেছে দক্ষিণ-পূর্ব রেল কর্তৃপক্ষ। একাধিক দূরপাল্লার ট্রেন সহ প্যাসেঞ্জার ট্রেনও বাতিল করা হয়েছে।

Kurmi Protest : দীর্ঘদিনের বঞ্চনাতেই ক্ষোভের বহিঃপ্রকাশ? জানুন কুড়মি সমাজের ইতিহাস-আন্দোলনের কারণ
এদিন বিকালে ট্রেন বাতিলের কথা ঘোষণা করে দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য কুমার চৌধুরী জানিয়েছেন, গত তিনদিন ধরে বিক্ষোভ চলার ফলে মঙ্গলবার থেকে দক্ষিণ-পূর্ব রেল আপাতত এখনও পর্যন্ত ৮৯টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। আর আপ ও ডাউন লাইন মিলিয়ে ১১৯ টি ট্রেন বাতিল করা হয়েছেন। পাশাপাশি ৮৬১টি ট্রেনের যাত্রাপথ কাটছাঁট করা হয়েছে। ৫৪টি ট্রেন ঘুরপথে চালানো হচ্ছে। এছাড়াও বেশ কয়েকটি ট্রেনের যাত্রাপথে কাটছাঁট করা হয়েছে। ২টি ট্রেনের যাত্রার সময় সূচিরও পরিবর্তন করা হয়েছে।

Chokher alo: প্রত্যন্ত এলাকায় শিবির করে চক্ষু পরীক্ষা-ছানি অপারেশন, অভিনব উদ্যোগ তৃণমূল বিধায়কের
ট্রেন বাতিল করা হলেও রেলের তরফে বিক্ষোভকারীদের সঙ্গে দফায়-দফায় কথা বলা হচ্ছে। যদিও বিক্ষোভকারীরা ক্রমাগত রেল লাইনের উপরে বসে বিক্ষোভ দেখাচ্ছেন। রেল লাইন থেকে তাঁরা সরতে চাইছেন না। তবে রেল ও রাজ্য সরকারের আধিকারিকেরা তাঁদের সঙ্গে কথা বলার চেষ্টা চালাচ্ছেন। তবে নিজেদের দাবিতে তাঁরা অনড় রয়েছেন। তাঁদের দাবি না মানলে কোনওমতেই বিক্ষোভ তুলবেন না বলে অনড় আন্দোলনকারীরা। যার ফলে দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে পরপর ট্রেন বাতিল করা হচ্ছে। বিক্ষোভ না ওঠা পর্যন্ত ট্রেন চলাচল স্বাভাবিক করাও সম্ভব নয়।

Dengue Fever: ডেঙ্গির বাড়বাড়ন্তের মাঝেই নয়া আতঙ্ক, হুগলিতে অজানা জ্বরে মৃত্যু নার্সের
উল্লেখ্য, তপশিলি উপজাতিভুক্ত করা, কুড়মালি ভাষার স্বীকৃতি প্রদান এবং সারনা ধর্মের স্বীকৃতিদান- মূলত এই তিনটি দাবিতেই গত মঙ্গলবার সকাল থেকে কুড়মি, মাহাতো সম্প্রদায়ের মানুষরা তফসিলি জাতিতে নিজেদের নথিভুক্ত করার দাবি নিয়ে লাগাতার বিক্ষোভ চালাচ্ছেন। এই বিক্ষোভের জেরে দক্ষিণ-পূর্ব শাখার বহু ট্রেন বাতিল হয়েছে। শুক্রবার ফের ট্রেব সমস্যায় পড়েছেন অসংখ্য দূরপাল্লার ট্রেনের যাত্রীরা।



Source link

Leave a Reply

Your email address will not be published.