জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন ফেডারেল রিজার্ভের সুদের হার বৃদ্ধি বিনিয়োগকারীদের মনোভাবকে প্রভাবিত করেছে। ফেড রিজার্ভ আগামিদিনেও তাদের কঠোর অবস্থান বজায় রাখার স্পষ্ট ইঙ্গিত দিয়েছে। শুক্রবার সকালে, টাকার দাম ২৫ পয়সা কমেছে এবং মার্কিন ডলারের বিপরীতে তার সর্বকালের সর্বনিম্ন দাম ৮১.০৯-এ নেমে এসেছে। এটি ডলারের সামনে টাকার সর্বনিম্ন স্তর এখনও পর্যন্ত। এর আগে বৃহস্পতিবার, মার্কিন ডলারের বিপরীতে টাকা ৮০.৮৬-এ বন্ধ হয়। টাকার অবমূল্যায়নের মধ্যে, ফোরেক্স ব্যবসায়ীরা বলছেন যে ফেডারেল রিজার্ভের সুদ বৃদ্ধি এবং ইউক্রেনে উত্তেজনার কারণে বিনিয়োগকারীরা ঝুঁকি নিতে দ্বিধা বোধ করছেন। বিদেশী বাজারে মার্কিন মুদ্রার শক্তি, অভ্যন্তরীণ শেয়ারবাজারে পতন এবং অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি টাকার উপরও প্রভাব ফেলছে।

ফোরেক্স ব্যবসায়ীরা বলছেন যে এরপরে সমস্ত ফোকাস ব্যাংক অফ জাপান এবং ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের আর্থিক নীতির উপর থাকবে।

বিশ্লেষকরা জানাচ্ছেন ফেডারেল রিজার্ভের আক্রমনাত্মক অবস্থান এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা অন্যান্য বিভিন্ন মুদ্রার বিপরীতে ডলারের মূল্য বৃদ্ধি করেছে। তারা আরও জানিয়েছেন, অভ্যন্তরীণ অর্থনীতি শক্তিশালী হওয়ার পরেও, টাকার অবমূল্যায়নের বর্তমান প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন: Mosquito Bites: গন্ধ শুঁকে মশা কাউকে বেশি কামড়ায়, কাউকে কম, অবাক করা কারণ!

এছাড়া আরও জানা যাচ্ছে যে, ফেডারেল রিজার্ভ ০.৭৫ শতাংশ সুদের হার বাড়ানোর পরে মার্কিন ডলারের বিপরীতে টাকা নতুন ভাবে আরও নীচে নেমে গিয়েছে। ডলার ২০ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। এর কারণ ফেড তার আসন্ন পর্যালোচনাতে আরও বড় বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে।

টাকার সর্বনিম্ন পর্যায়ে চলে যাওয়ায় সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। ভারতীয় মুদ্রার দাম পতনের সবচেয়ে বড় প্রভাব দেখা যাবে আমদানিতে। ভারতে আমদানি করা জিনিসের দাম বাড়বে। দেশে ৮০ শতাংশ অপরিশোধিত তেল আমদানি করা হয়, অর্থাৎ ভারতকে অপরিশোধিত তেলের জন্য বাড়তি দাম দিতে হবে এবং বৈদেশিক মুদ্রা বেশি ব্যয় হবে। এমন পরিস্থিতিতে তেলের দাম আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   





Source link

Leave a Reply

Your email address will not be published.