শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এবছরের মাধ্য়মিক পরীক্ষা। কিন্তু বিতর্ক শুরু হয়েছে এবার মাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যা নিয়ে। এবছর মাধ্য়মিকে পরীক্ষার্থীর সংখ্যা গতবারের থেকে ৪ লাখ কমে গিয়েছে। এনিয়ে রাজ্য সরকারের শিক্ষার হাল নিয়ে সরকারকে নিশানা করেছে বিরোধীরা। কিন্তু পরিসংখ্যান দিয়ে পাল্টা দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুন-মৃত্যুর আগের শেষ ছবি, ‘চাঁদনি’কে নিয়ে আবেগঘন পোস্ট করলেন স্বামী বনি কাপুর 

এবার মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা এক ধাক্কায় অনেক কমে যাওয়ার পেছনে শিক্ষার অধিকার আইনকেই দায়ী করলেন ব্রাত্য বসু। কারণ ওই আইনে বয়সসীমার কড়াকড়ির জন্য এবার মাধ্যমিকে পরীক্ষার্থী কমেছে। এর পেছনে অন্য কোনও কারণ নেই। 

কী বললেন শিক্ষা মন্ত্রী? ব্রাত্য বসু বলেন, শিক্ষার অধিকার আইন অনুযায়ী ২০১৩-১৪ শিক্ষাবর্ষে শুধুমাত্র ৬ বছরের শিশুরাই প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছিল। এর আগে ৫ বছর বা ৬ বছর, যে কোনও বয়সের শিশুরাই প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারত। পরিসংখ্যান অনুযায়ী ২০১৩-১৪ সালে প্রথম শ্রেণিতে ভর্তি হয় ৬ লাখ ৪০ হাজার শিশু। তারাই এবার মাধ্যমিকে বসেছে। ফলে যারা ভর্তি হয়েছিল তারাই এবার পরীক্ষা দিচ্ছে। করোনা এক্ষেত্রে কোনও সমস্যা নয়। 

পরীক্ষার্থী কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিত্ বসুও। রাজ্য সরকারকে তিনি সিলেবাস বদলের পরামর্শ দেন। তবে এনিয়ে আজ শিক্ষামন্ত্রীর দাবি, ২০১৪-১৫ সালে ফের প্রথম শ্রেণিকে ভর্তি হয়েছে ১০ লাখ ছাত্রছাত্রী। ফলে আগামী বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ফের বেড়ে যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *