রাজ্যে ক্রমশই তৈরি হচ্ছে ঘূর্ণাবর্তের পরিস্থিতি। একটি নিম্নচাপের সম্ভাবনাও দেখা দিয়েছে। ফলে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই বড়সড় হাওয়া বদল হবে বাংলায়। সপ্তাহ জুড়েই চলবে ঝড়বৃষ্টি (Rainfall Forecast)। সঙ্গে বজ্রপাত এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া। ফলে মার্চের শুরুতেই যে জ্বালাপোড়া গরম রয়েছে তার থেকে কিছুটা হলেও স্বস্তি পাবে রাজ্যবাসী।

Kolkata Weather : ধেয়ে আসছে কালবৈশাখী, ৪৮ ঘণ্টায় কলকাতায় ঝড়বৃষ্টির সম্ভাবনা

কবে থেকে দুর্যোগ?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ঝাড়খণ্ড ও সন্নিহিত এলাকায় শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা অথবা ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা বাড়ছে। এর জেরে রাজ্য জুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস দেখা দিয়েছে। ১৪ থেকে ২০ মার্চের মধ্য়ে ঝড়বৃষ্টি চলবে রাজ্যে। বিশেষত বুধবার থেকে শুক্রবারের মধ্যে রাজ্যে দুর্যোগপূর্ণ পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

হাওয়া অফিস জানাচ্ছে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে মঙ্গলবার থেকে শিলাবৃষ্টির সম্ভাবনা। এই তিন জেলার কিছু অংশে বুধবার থেকে হাওয়া বদল হবে। বৃষ্টি বাড়বে ১৫ মার্চ থেকে। উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Rainfall Forecast : ভ্যাপসা গরম থেকে শীঘ্রই মুক্তি, কবে বঙ্গে স্বস্তির বৃষ্টি?

দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা। বিশেষত পশ্চিমের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ দেখা যাচ্ছে গত দু’দিন ধরেই। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে জেলায় জেলায়। বুধবার থেকে ঝড়বৃষ্টি বাড়বে পশ্চিমের জেলাগুলিতে। দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। পূর্বাভাস বলছে, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ ও বীরভূমে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে।
Rainfall Forecast : ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! ছুটির দিনে কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস?

কলকাতায় কবে বৃষ্টি (Kolkata Weather)?

হাওয়া অফিস বলছে, মঙ্গল ও বুধবার আংশিক মেঘলাই থাকবে আকাশ। বৃহস্পতিবার থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা কলকাতা শহরেও। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস সঙ্গে রয়েছে। সেই সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এদিন কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৩৪ থেকে ৮৮ শতাংশের মধ্য়ে। অনুমান করা হচ্ছে, বাংলায় দুর্যোগপূর্ণ পরিস্থিতির সঙ্গে সঙ্গেই কমবে তাপমাত্রার পারদ। খানিকটা হলেও রেহাই মিলবে আর্দ্রতাজনিত অস্বস্তি থেকে ।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *