জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে (Wankhede Stadium, Mumbai) পাঁচ উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়ে (Australia vs India, 1st ODI), তিন ম্যাচের চলতি ওয়ানডে সিরিজের শুভারম্ভ করেছিল টিম ইন্ডিয়া। রবিবার বিশাখাপত্তনমের ডক্টর ওয়াইএসআর রেড্ডি এসিএ-ভিডিসিএ (Dr. Y.S. Rajasekhara Reddy ACA-VDCA Cricket Stadium) দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেছিল ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia, 2nd ODI)। ১০ উইকেটে লজ্জার হার হারল টিম ইন্ডিয়া। স্টিভ স্মিথ (Steven Smith) টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়ে ছিলেন। স্মিথের সিদ্ধান্তে সিলমোহর দেন তাঁর বোলাররাই। মূলত মিচেল স্টার্ক (Mitchell Starc)। তিনি একাই তুলে নিলেন পাঁচ উইকেট। স্টার্ক এদিন তাঁর ওয়ানডে কেরিয়ারের নবম পাঁচ উইকেট নিলেন এক ইনিংসে। ভারত গুটিয়ে যায় মাত্র ১১৭ রানে। ৫০ ওভারের ম্যাচে ভারত ব্যাট করতে পারল মাত্র ২৬ ওভার। অত্যাশ্চর্য বা অস্বাভাবিক কিছু না ঘটলে যে, এই রান তুলে সিরিজে সমতায় ফিরবে অস্ট্রেলিয়া, তা এক প্রকার লেখাই হয়ে গিয়েছিল। কারণ ২০ ওভারের ম্যাচেও এই রান করে জেতা কঠিন এখন। সেখানে ৫০ ওভারের খেলা। 

ব্যক্তিগত কারণে রোহিত শর্মা প্রথম ওয়ানডে খেলেননি। এদিন তিনি ফিরেছেন। ভারত অধিনায়ক চেনা ওপেনারের ভূমিকাতেই উত্তীর্ণ হলেন শুভমন গিলের সঙ্গে। ভারতের ইনিংসের তৃতীয় বলেই চলে যায় প্রথম উইকেট। স্টার্কের বলে মার্নাস লাবুশানের হাতে ক্যাচ তুলে দেন তিনি। মাত্র ২ বল ক্রিজে ছিলেন গিল। কোনও রান যোগ না করেই ফিরে যান পঞ্জাবের ওপেনার। তিনে নামা বিরাট কোহলির সঙ্গে রোহিতের যুগলবন্দি জমার অপেক্ষায় যখন বিশাখাপত্তনমের দর্শকরা, ঠিক তখনই যা করার করে দিলেন স্টার্ক। বিশ্ববন্দিত অজি পেসারের দ্বিতীয় শিকার ক্যাপ্টেন রোহিত। স্টার্কের সিম ডেলিভারিতে প্রথম স্লিপে খোঁচা দিলেন রোহিত। বাজপাখির মতো ঝাঁপিয়ে ক্যাচ নিলেন ক্যাপ্টেন স্মিথ। ১৩ রানে শেষ হয়ে যায় রোহিতের গল্প। পাঁচ ওভারের মধ্যেই ৩২ রান তুলতে গিয়ে ভারতের দুই ওপেনার ফিরে যায়। কাঁধে গুরুদায়িত্ব তুলে নেন কোহলি।

আরও পড়ুনWATCH | Steve Smith: তিনি মানুষ না ‘সুপারম্যান’! স্মিথের অবিশ্বাস্য ক্যাচ, ঘোরের মধ্যে ফ্যানরা

এই পরিস্থিতিতে কীভাবে খেলতে হয়, তা কোহলির খুব ভালো ভাবে জানা আছে। তবে তাঁর একার পক্ষে তো আর সম্ভব নয়। কাউকে এসে অন্য প্রান্তটি ধরতে হয়। চারে নামা সূর্যকুমার যাদব (০) ও পাঁচে নামা কেএল রাহুলকে (৯) প্লাম এলবিডব্লিউ করে ভারতের আত্মবিশ্বাসটাই ভেঙে দিলেন স্টার্ক। ছয়ে নেমে হার্দিক পাণ্ডিয়াও হতাশ করলেন। সিন অ্যাবটের বলে তিনিও রোহিতের মতো স্লিপে স্মিথের হাতে ক্যাচ তুলে দেন। প্রথম ম্যাচের স্ট্যান্ড-ইন ক্যাপ্টেন ফেরেন মাত্র ১ রান করে। এরপর কোহলি এলবিডব্লিউ হয়ে যান ন্যাথান এলিসের বলে। এদিনে ভারতের সর্বোচ্চ স্কোর তাঁর ব্যাট থেকেই আসে। ৩৫ বলে ৩১ করেন প্রাক্তন অধিনায়ক। সাতে নেমে রবীন্দ্র জাদেজা ১৬ রানে আউট হয়ে যান। আটে নেমে অক্ষর প্যাটেল অপরাজিত থাকেন ২৯ রানে। তবে কুলদীপ যাদব, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজের থেকে কারোরই প্রত্যাশা ছিল না। ভারত মাত্র ২৬ ওভার ব্যাট করতে পারে। বিরাট অঘটন না ঘটলে অস্ট্রেলিয়া যে সিরিজে সমতায় ফিরবে, তা আর বলার অপেক্ষা রাখে না। এদিন অ্যাবট পেলেন তিন উইকেট। দুই উইকেট নেন এলিস। ভারতের রান তাড়া করতে নেমেছিলেন দুই ওপেনার ট্র্যাভিস হেড (৩০ বলে ৫১) ও মিচেল মার্শ (৩৬ বলে ৬৬)। তাঁরা ভারতীয় বোলারদের ক্লাব পর্যায়ে নামিয়ে এনে ১১ ওভারে খেলা শেষ করে দেন। আগামী বুধবার চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ। এই ম্যাচ যে জিতবে, সিরিজ যাবে তার দখলেই। ফলে তৃতীয় ওয়ানডে হয়ে গেল ডিসাইডার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *