West Bengal News : সমবায় সমিতিতে আর্থিক তছরুপের অভিযোগ। তছরুপ করেও বহাল তবিয়তে রয়েছেন সমিতির প্রাক্তন সেক্রেটারি। অভিযোগ গ্রাহকদের। সমিতির প্রাক্তন সেক্রেটারিকে গ্রেফতারির দাবি জানিয়ে বিক্ষোভ পশ্চিম মেদিনীপুরের জেলার ডেবরায়। সরকারি তদন্তে আর্থিক তছরুপের বিষয়টি প্রমাণিত হলেও কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে না তা নিয়ে প্রশ্ন তোলেন গ্রাহকরা।

গ্রামবাসীদের অভিযোগ, পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা থানার ১নং ভবানীপুর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের উপপ্রধান জগন্নাথ মূলা পাটনা সমবায় কৃষি উন্নয়ন সমিতি থেকে কোটি টাকা আত্মসাৎ করেছেন। যদিও নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন সমবায় সমিতির প্রাক্তন সেক্রেটারি জগন্নাথ মূলা।

Murshidabad News Today : অফিসেই পোস্টমাস্টারের ঝুলন্ত দেহ উদ্ধার, নেপথ্যে কি বড় কোনও অভিযোগে নাম জড়ানো?
বুধবার সমবায় সমিতির সমস্ত আমানতকারী, সদস্যরা ডেবরা BDO অফিস এবং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখানো হয়। বর্তমান পঞ্চায়েত উপপ্রধান জগন্নাথ মূলাকে গ্রেফতার করার দাবি করা হয় গ্রামবাসীদের তরফে। প্রসঙ্গত, ২০১৭ সালে সমবায় সমিতির র্বোড গঠন করে সম্পাদক হন জগন্নাথ মূলা। ২০১৮ সালে ১নং ভবানীপুর গ্রাম পঞ্চায়েত নির্বাচনে ১৭ টি অসনের ৯ টিতে জয়লাভ করে পঞ্চায়েতে বোর্ড গঠন করে উপপ্রধান হন জগন্নাথ মূলা।

সমিতির সম্পাদক থাকাকালীন কোটি টাকা আর্থিক তছরুপের সঙ্গে তিনি যুক্ত ছিলেন বলে অভিযোগ আমানতকারীদের। সমবায়ের আমানতকারীরা তাঁদের প্রাপ্য সঞ্চিত অর্থ পাওয়ার জন্য দিনের পর দিন ঘুরেও পাচ্ছিলেন না বলে দাবি। সমবায় কোনও সাধারণ সভা না ডেকেই অভিযুক্ত সম্পাদক কোনওরকম সিদ্ধান্ত ছাড়াই সমবায়র টাকা নিজের মতো খরচ করতে থাকেন বলে অভিযোগ আমানতকারীদের

Bankura TMC : গোরু-কয়লার পর ছাগল চুরির অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে! শোরগোল বাঁকুড়ায়
সদস্যরা সমবায় দফতর এআরসিএস পশ্চিম মেদিনীপুর রেঞ্জ এ অভিযোগ জানালে তদন্ত শুরু হয়। তদন্তে প্রমাণিত হয় যে জগন্নাথ মূলা আইনকে বুড়ো আঙুল দেখিয়ে নিজে কোটি টাকা আত্মসাৎ করেন। পরে এই ঘটনায় পুনরায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

তবে জগন্নাথ মূলার দাবি, “আমার নামে কোনও FIR দায়ের করা হয়নি। সুতরাং আমাকে গ্রেফতারের কোনও প্রশ্নই ওঠে না।” তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে বলে দাবি তাঁর। সমবায়ের সদস্যরা জানান, থানা, এস পি, সমবায় দফতরে জগন্নাথ মূলার শাস্তি এবং টাকা উদ্ধারের আবেদন জানিয়ে কোনও সুরাহা হয়নি।

CPIM vs TMC : পাঁশকুড়ায় উড়ল লাল আবির, সাগরদিঘির পর ফের তৃণমূলের জোর ধাক্কা! বিজেপি ০
এই অঞ্চল সহ পাশাপাশি কয়েকটি অঞ্চলে কোনও ব্যাঙ্ক না থাকায় সমস্ত শ্রেণির মানুষের সঞ্চয় বলতে একটি ভরষা এই সমবায় সমিতি। সেই সঞ্চিত অর্থ ফেরত না পেয়ে ছেলে-মেয়েদের পড়াশোনা, কৃষকদের কৃষি কাজ, সর্বপরি কেউ চিকিৎসা করানোর জন্য টাকা পাচ্ছে না। সে কারণে বিষয়টি নিয়ে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করেন গ্রামবাসীরা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *