এই সময়: শালবনিতে নতুন শিল্প হওয়ার ‘সুখবর’ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের নব জোয়ার যাত্রা থেকেই শনিবার এই ঘোষণা করেছে মুখ্যমন্ত্রী। শালবনিতে শনিবার মমতা বলেন, “এই শালবনিতে একদিন কিছুই নেই। জ‌্যোতিবাবুরা জমি দিয়ে পালিয়ে গিয়েছিল। তারপর কিছু হয়েছিল? হয়নি। এই জিন্দালদের কারখানা আমি এসে উদ্বোধন করেছিলাম।”

জিন্দালরা শালবনিতে ইস্পাত কারখানা গড়ার পরিকল্পনা করলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। তার বদলে জিন্দালরা সিমেন্ট কারখানা তৈরি করে। একটি রঙ কারখানা নির্মাণের পরিকল্পনাও রয়েছে সজ্জন জিন্দাল গোষ্ঠীর।

Mamata Banerjee News : ‘কুড়মিরা এই কাজ করেনি’, অভিষেকের কনভয়ে হামলার ঘটনায় BJP-কে তোপ মমতার
এই প্রেক্ষাপটে মমতা এ দিন বলেন, “আপনাদের একটি সুখবর দিই। জিন্দালদের কারখানা করতে যতটা জমি লেগেছে, বাদবাকি যে জমি ওঁরা নিয়েছেন আমাদের কাছ থেকে, কিন্তু কোনও কাজে লাগেনি। সেই জমি ওঁরা আমাদের ফেরত দিচ্ছেন, সেই জমিতে আমরা একটি বড় শিল্প করতে চলেছি। শালবনিতে আবার একটি বড় শিল্প হতে চলেছে।”

যদিও কত জমিতে কোন শিল্পপতি ঠিক কী শিল্প করবেন, তা এদিন খোলসা করেননি মুখ্যমন্ত্রী। শালবনিতে জেএসডব্লিউ গোষ্ঠীকে ইস্পাত কারখানা গড়ার জন্য মোট ৪,৩৩৪ একর জমি দিয়েছিল আগের বামফ্রন্ট সরকার। যদিও পরে কয়লা ও লৌহ আকরিক জোগাড় নিশ্চিত করতে না পারায় শালবনিতে ইস্পাত কারখানা গড়ার পরিকল্পনা বাতিল করেছিলেন সজ্জন জিন্দাল।

Mamata Banerjee : ওর নাম দাও ‘আজ’! শালবনি হাসপাতালে নবজাতকদের নামকরণ মমতা
জেএসডব্লিউ স্টিল জমিদাতাদের কাছ থেকে যে ২৯৪ একর জমি সরাসরি কিনেছিল, তা তাঁদের ফেরৎ দেওয়ার ইচ্ছার কথাও কয়েক বছর আগেই জানিয়েছে এই শিল্পগোষ্ঠী। চলতি বছরের ফেব্রুয়ারিতে জেএসডব্লিউ গোষ্ঠী শালবনিতে তাদের হাতে থাকা জমির একটা বড় অংশ রাজ্য সরকারকে ফেরানোর প্রক্রিয়া শুরু করে। সেই কারণে তারা গোটা এলাকার সমীক্ষাও করেছে।

সূত্রের খবর, শালবনিতে জিন্দালদের ৩.৮ মিলিয়ন টন সিমেন্ট গ্রাইন্ডিং কারখানা এবং তার সঙ্গে বিদ্যুৎ কেন্দ্র, রেলওয়ে সাইডিং, কর্মীদের আবাসন ও হেলিপ্যাড ৪০০-৫০০ একর জমি জুড়ে রয়েছে। শালবনিতে তাদের যে জমি রয়েছে, তার প্রায় ৫০ শতাংশ জিন্দালরা তাদের ব্যবসার পরবর্তী সম্প্রসারণের জন্য রেখে বাকিটা রাজ্যকে ফেরাতে প্রস্তুত বলে সূত্রের খবর।

এ ব্যাপারে সংস্থার এক পদস্থ আধিকারিক বলেন, “যে জমি আমরা ব্যবহার করছি না, তা আমরা রাখতে চাই না। আমরা ওই জমি সরকারকে ফিরিয়ে দিতে চাই, যাতে তা অন্যান্য উন্নয়নমূলক কাজে ব্যবহৃত হতে পারে।”

Mamata Banerjee : ‘গোটা বাড়ি খুঁজে ২০০০-এর ৮ টা নোট পেয়েছিলাম…’, শালবনীতে দাঁড়িয়ে কেন্দ্রকে তোপ মমতার
রাজ্য সরকারও জিন্দালদের জানিয়েছে যে তারা জমি ফিরিয়ে নিতে প্রস্তুত। সরকারি সূত্রে খবর, ফেরানোর পর ওই জমি শিল্প পার্ক গড়ে তোলার জন্য চিহ্নিত করার পরিকল্পনা করা হয়েছে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *