কয়েকদিনের কালবৈশাখী সাময়িক স্বস্তি দিলেও ফের বাড়তে শুরু করেছে রাজ্যের তাপমাত্রা। রোদের তেজে বাইরে টেকা দায়। সোমবার বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কোনও স্বস্তির খবর দিতে পারল না আলিপুরে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বিক্ষিপ্ত বৃষ্টির পূ্র্বাভাস থাকলেও মঙ্গলবার গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী তিন-চার দিনে চার ডিগ্রি সেলসিয়াসের বেশি বাড়তে পারে তাপমাত্রা। পশ্চিমের জেলায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে।

Weather Forecast : সকালে চড়া রোদ, বিকেল হতেই ঝড়-বৃষ্টি! আগামী সপ্তাহে ফের হাওয়া বদল?
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিন জানিয়েছেন, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে কলকাতা নিয়ে খারাপ খবর শুনিয়েছে আলিপুরের হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী তিনদিন কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে। আগামী তিনদিন বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Weather Forecast : বাড়ছে তাপমাত্রা, বঙ্গে ফের গুমোট গরম! রাজ্যে বর্ষা কবে?
আলিপুরের হাওয়া অফিস সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে তৈরি হয়েছে। রাজস্থানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আর সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। আরও একটি অক্ষরেখা মধ্যপ্রদেশ থেকে তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর ফলে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ আগের থেকে কিছুটা কমেছে। দু-একটি জেলায় সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকলেও সার্বিকভাবে আজ থেকেই রাজ্যে বৃষ্টির পরিমাণ কমবে।

উপকূলের দুই জেলা এবং পার্বত্য জেলা ছাড়া আর কোথাও আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতার তাপমাত্রা আগামী ৭২ ঘণ্টায় ৩৮ ডিগ্রির কাছাকাছি পৌঁছতে পারে। মে মাসের শেষ দু’দিন কিছুটা শুষ্ক গরম থাকার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, জুন মাসের শুরু থেকে রাজ্যবাসীকে ভোগাবে প্যাচপ্যাচে গরম। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকার অস্বস্তিজনক ঘর্মাক্ত পরিস্থিতি তৈরি হবে।

Weather Update : তাপপ্রবাহের দিন শেষ, জামাইষষ্ঠীতে দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস
ফের গরম বাড়তে পারে এই আশঙ্কায় রয়েছে বঙ্গবাসী। আবহাওয়া দফতরের পূর্বাভাস শুনে বেসরকারি সংস্থায় কর্মরত শুভজিৎ ঘোষ বলেন, ‘এই গরমে ভিড় ট্রেনে বাসে অফিস যেতে গলদঘর্ম অবস্থা। এরপর যদি তাপমাত্রা আরও বাড়ে তবে, তো আমাদের মতো অফিসযাত্রীরা সমস্যার মধ্যে পড়বেন।’



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *