Home Main Story Kolkata স্ট্রবেরি চাষে ব্যাপক লাভ, উত্তর ২৪ পরগণাতে পথ দেখাচ্ছেন ‘এই’ চাষি

স্ট্রবেরি চাষে ব্যাপক লাভ, উত্তর ২৪ পরগণাতে পথ দেখাচ্ছেন ‘এই’ চাষি

স্ট্রবেরি চাষে ব্যাপক লাভ, উত্তর ২৪ পরগণাতে পথ দেখাচ্ছেন ‘এই’ চাষি

[ad_1]

#উত্তর ২৪ পরগনা: জেলায় মূলত ধান, পাট, বিভিন্ন সবজি চাষ হয়। কিন্তু এই প্রথম মাটিতে স্ট্রবেরি উৎপাদন করে নজির সৃষ্টি করলেন দেগঙ্গার একজন চাষি৷ গাছ ভর্তি স্ট্রবেরি দেখে খুশি ওই চাষি। বিক্রিও করছেন অনেক বেশি দামে। এই স্ট্রবেরি যথেষ্ট লাভজনক চাষ বলে মনে করেন তিঁনি।

বাড়ির ছাদ, বাগানে অনেকেই  স্ট্রবেরি গাছ লাগিয়ে ফল ফলিয়েছেন। তবে রক্ষণাবেক্ষণ ঠিকমতো  কর‍তে না পারায় তাতে সাফল্য পেয়েছেন খুবই কম মানুষ। এখানকার মাটি এবং আবহাওয়া সব মিলিয়ে এই স্ট্রবেরির বাণিজ্যিক চাষে কেউ সাহস দেখায়নি। তবে সব কিছুরই ব্যতিক্রম থাকে। অবশেষে সেই সাহস দেখিয়ে সাফল্য পেলেন উত্তর চব্বিশ পরগনা জেলার দেগঙ্গা ব্লকের বেড়াচাঁপা-এক নম্বর পঞ্চায়েতের বেলপুর গ্রামের চাষি সাজ্জাদ।

আরও পড়ুন – Chandannagar News: চোখে সানগ্লাস, মাথায় হেলমেট, মহিলাদের সুরক্ষায় তৈরি উইনার্স টিম

বহুদিন ধরেই নার্সারি রয়েছে সাজ্জাদের । সেখানে আবহাওয়াযর সঙ্গে তাল মিলিয়ে নানান প্রজাতির ফল ও  ফুলের গাছ রয়েছে। তবে বেশির ভাগই টবে লাগানো গাছ। নানান ফুল রয়েছে নার্সারি জুড়ে। এতসবের পরেও এই প্রথম স্ট্রবেরি চাষে ইচ্ছা জাগে সাজ্জাদের। সেই মত স্ট্রবেরি চাষ করার পরিকল্পনা নিয়ে চাষ শুরু করেন। বর্তমানে গাছ ভরতি স্ট্রবেরি হয়েছে। বিক্রিও হচ্ছে যথেষ্ট বেশি দামে।

এই প্রথম পরীক্ষামূলকভাবে যে সাফল্য পেয়েছেন ওই চাষি, তাতে আগামী দিনে এই চাষ আরও বৃহৎ আকারে করতে চান তিঁনি। কৃষি দফতরের পরামর্শ নিয়েছেন সাজ্জাদ। স্ট্রবেরি চাষে সাফল্য পাওয়ায় স্ট্রবেরি চারা গাছের বিক্রিও বেড়ে গেছে অনেকটাই। এখন এই স্ট্রবেরি চাষের ফলে সাজ্জাদ আলি খাঁ এর দেগঙ্গা নার্সারি অনেকের কাছেই পরিচিত নাম। দেগঙ্গা এলাকায় মূলত ধান, পাট, বিভিন্ন সবজি চাষ হয়। কিন্তু স্ট্রবেরি চাষ এই প্রথম এবং প্রথমবারেই সাফল্য পেয়েছে দেগঙ্গার চাষি। তাতে আগ্রহ বাড়ছে স্থানীয় চাষিদের৷

Rudra Narayan Roy

Published by:Debalina Datta

First published:

Tags: Cultivation, Earn money, Strawberry Cultivation

[ad_2]

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here