Bankura News : হাতির ‘হানা’-য় বিঘের পর বিঘে জমির আলু নষ্ট, বিক্ষোভ বেলিয়াতোড়ে – villagers agitation blocking forest officers due to damage of potato field on elephant roaming


West Bengal News : বিঘের পর বিঘে জমির আলু নষ্ট। হাতির দলকে স্থানান্তরণ করতে গিয়ে বিপত্তি বাঁকুড়ার বেলিয়াতোড়ে (Beliatore)। বন বিভাগের কর্মীদের সামনেই আলু নষ্ট হওয়ায় ক্ষোভ স্থানীয় বাসিন্দাদের। বড়জোড়া রেঞ্জের আধিকারিক সহ বন কর্মী ও বেলিয়াতোড়ে থানার (Beliatore Police) পুলিশ কর্মীদের আটক রেখে বিক্ষোভ গ্রামবাসীদের। ক্ষতিপূরণের দাবিতে সরব গ্রামবাসীরা।

Elephant Attack : বাঁকুড়ায় উন্মত্ত দাঁতালের তাণ্ডব, অসুস্থ স্ত্রীর ওষুধ আনতে গিয়ে মর্মান্তিক পরিণতি ব্যক্তির
স্থানীয় সূত্রে খবর, বাঁকুড়ার (Bankura) উত্তর বনবিভাগের বড়জোড়া রেঞ্জ থেকে ২০ থেকে ২২ টি হাতির একটি দলকে এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরিত করা হচ্ছিল। অভিযোগ, সেই সময় বেলিয়াতোড় থানার (Beliatore Police) রাউতোড়া এলাকায় ৭০ থেকে ৮০ বিঘা আলুর জমির নষ্ট করে হাতির দলটি। বিপুল পরিমাণ আলুর জমি নষ্ট হওয়ার এলাকার কৃষকেরা ক্ষোভে ফেটে পড়েন। গতকাল রাত থেকে বড়জোড়া (Beliatore) রেঞ্জের আধিকারিক সহ বন কর্মী ও বেলিয়াতোড় থানার (Beliatore Police) পুলিশ কর্মীদের আটক করে রেখে বিক্ষোব চলতে থাকে। অবিলম্বে তাঁদের নায্য ক্ষতিপূরণ দিতে হবে এই দাবি তোলেন গ্রামবাসীরা। স্থানীয় চাষি রবিদাস সিং বলেন, “আমাদের প্রায় ৭০ থেকে ৮০ বিঘা জমির সব আলু নষ্ট হয়ে গিয়েছে। রেঞ্জার সাহেব, থানার লোকজন সবার সামনে আমাদের এই ক্ষতি হয়েছে। এই ক্ষতিপূরণ কে করবে ? সেই কারণে ওঁদের ঘেরাও করে রেখে আমরা প্রতিবাদ জানিয়েছি।”

West Bengal News : সরকারি স্টিকার লাগানো বস্তা বস্তা চাল উদ্ধার রাস্তায়, শোরগোল ঘাটালে
বেলিয়াতোর থানার (Beliatore Police) অন্তর্গত রাওতোড়া গ্রামের বন দফতরের উপস্থিতিতে হাতির হানায় ক্ষতিগ্রস্থ হয়েছে বিঘের পর বিঘে জমির আলু গাছ। প্রতিবাদে রাতভর বন দফতরের (Forest Department) আধিকারিক ও পুলিশ আধিকারিকদের গ্রামে আটকে রাখলেন স্থানীয় ক্ষতিগ্রস্থ কৃষকরা। পরে আজ সকালে মুচলেকা দিয়ে ঘেরাও মুক্ত হন বনাধিকারিক ও পুলিশ কর্মীরা। বন আধিকারিক হৃত্বিক দে বলেন, “হাতিগুলিকে অন্য জায়গায় সরানোর ব্যবস্থা করা হচ্ছে। রাত সাড়ে এগারোটা থেকে আটকে রয়েছি। এখানে মোটামুটি ২৭ টা হাতি রয়েছে। সেগুলিই আলুর ফলন নষ্ট করেছে।”

Manipur News : উড়তা মনিপুর! বিঘের পর বিঘে আফিম চাষ, পুলিশ যেতেই চক্রের পর্দাফাঁস
রবিবার সকালে বেলিয়াতোড় থানার (Beliatore Police) বিশাল পুলিশবাহিনী গ্রামে গিয়ে বন দফতরের আধিকারিকদের গ্রামবাসীদের হাত থেকে উদ্ধার করে নিয়ে আসেন। স্থানীয় ক্ষতিগ্রস্থ কৃষকদের দাবি, ঋণ নিয়ে তাঁরা আলুর চাষ করেছিলেন। এলাকার বাসিন্দারা বারবার হাতির দলের হানায় বিপুল ক্ষতি হয়েছে। এরপরেও বন দফতরের তরফে উপযুক্ত ক্ষতিপূরণ মিলছে না। এই পরিস্থিতিতে চূড়ান্ত অসহায় এবং ক্ষতির মুখে স্থানীয় কৃষকরা। এবার উপযুক্ত ক্ষতিপূরণ না মিললে আগামীদিনে আরো বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন গ্রামের মানুষ।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *