৪৮ ঘণ্টায় ৫ ডিগ্রি বাড়ল তাপমাত্রা, বৃহস্পতিবার থেকে ফের পারদ পতনের সম্ভাবনা । Bengal Weather Update 5 digri increase in temperature in 48 hours but it will decrease from thursday


অয়ন ঘোষাল: গত ৪৮ ঘন্টায় পাঁচ ডিগ্রি বেড়ে গেল সর্বনিম্ন তাপমাত্রা। ৩০ জানুয়ারি তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি, সেখানে ৩১ জানুয়ারি তা হয় ১৮.৫ ডিগ্রি। এবার ১ ফেব্রুয়ারি তাপমাত্রা বেড়ে ১৯.৯ ডিগ্রি। আগামিকাল থেকে ফের আবহাওয়ার ভোলবদল হবে। শুরু হবে পারদ পতন। বৃহস্পতি, শুক্র, শনি, রবি এবং সোম এই পাঁচ দিনে পাঁচ ডিগ্রি পারদ পতনের পূর্বাভাস রয়েছে। কলকাতায় ফের ১৫ ডিগ্রির কাছাকাছি এবং পশ্চিমাঞ্চলের জেলায় ১২ ডিগ্রির কাছাকাছি পারদ নামতে পারে। চার থেকে পাঁচ দিন স্থায়ী হতে পারে এই শীতের স্পেল।

দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। আগামী সোমবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে এবং বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় দার্জিলিং এবং কালিম্পং পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমের পার্বত্য এলাকায়। বাকি উত্তরবঙ্গে আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে এবং তাপমাত্রা প্রায় একই রকম থাকবে।

কলকাতায় মূলত পরিষ্কার আকাশ দেখা যাবে। বুধবার সন্ধে পর্যন্ত শীত উধাও। আবার বৃহস্পতিবার থেকে টানা পাঁচ দিন ফের শীতের স্পেল দেখা যাবে।

আরও পড়ুন: Maata In Malda: মাথায় উকুন-ছারপোকা হলে মেরে দিতে হয়: মমতা

বৃহস্পতিবার নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান এবং সংলগ্ন এলাকায়। এছাড়াও দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

তামিলনাড়ু ও পন্ডিচেরির করাইকাল উপকূলে উত্তাল হতে পারে সমুদ্র। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ু উপকূলে বুধ ও বৃহস্পতিবার। সমুদ্র উত্তাল হবে বলে জানা গিয়েছে। সমুদ্র উপকূলে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। এর ফলে মৎস্যজীবীদের তামিলনাড়ু, করাইকাল, পন্ডিচেরি এবং শ্রীলঙ্কা উপকূলে যেতে নিষেধ করা হয়েছে। তামিলনাড়ু উপকূলের মৎস্যজীবীদের বুধবার সন্ধ্যার মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Malbazar: মাথায় পাথর দিয়ে আঘাত! মা-কে খুন করল ছেলে….

বুধবার বিকেল পর্যন্ত তাপমাত্রা নামবে উত্তর-পশ্চিম ভারতে। দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামতে পারে উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে। বৃহস্পতিবার থেকে ফের তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে পরবর্তী তিন দিনে। মধ্য ভারতের তাপমাত্রা কমার ইঙ্গিত রয়েছে। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা কমবে মধ্য ভারতের রাজ্যগুলিতে। তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমে যেতে পারে। পূর্ব ভারতেও তাপমাত্রার পরিবর্তন হবে। আগামী ২৪ ঘণ্টায় দু থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে বিভিন্ন এলাকায়। এরপর তাপমাত্রা কমতে শুরু করবে দু-তিন দিনের মধ্যে চার ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে অনুমান করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *