Hooghly News: গোঘাটে বিঘার পর বিঘা বেআইনি পোস্ত চাষের অভিযোগ, প্রশাসনের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন – illegal poppy seed cultivation for making drugs going on in hooghly goghat area


West Bengal News :প্রশাসনের নজর এড়িয়ে রমরমিয়ে অবৈধ পোস্ত চাষ চলছে রাজ্যের একাধিক জেলায়। বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর জেলায় মাঝেমধ্যেই চলে অভিযান। তাও দমানো যায়নি উদ্ভিদ প্রতিপালনের আড়ালে এই মাদক ব্যবসার করবার। সেই তালিকায় এবার যুক্ত হল হুগলি জেলার নাম। হুগলির গোঘাটে (Goghat) বিঘা, বিঘা জমি জুড়ে অবৈধ পোস্ত চাষ হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। প্রশাসনের নাকের ডগায় কী করে হচ্ছে এই চাষ ? জানেন না স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতি অনিমা কাটারী। সংবাদ মাধ্যমের কাছে খবর পেয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেন তিনি।

ঘটি-বাঙাল নির্বিশেষে সকলের প্রিয় পোস্ত, কিন্তু কেমন করে এই রান্না শিখল বাঙালিরা, জানেন?
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বিশেষ করে গোঘাটের মান্দারন ও কাঁটালি এলাকায় এই পোস্ত চাষ করতে দেখা যাচ্ছে। তিন মাস ধরে পোস্ত চাষ হলেও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ উঠেছে। তবে এলাকায় সাংবাদিকরা গেলেই পোস্ত চাষিরা লুকিয়ে পড়ছেন আবার সাংবাদিকরা এলাকা থেকে চলে এলেই নাকি পোস্ত গাছ এবং পোস্ত গাছের ফল দ্রুত তুলে নেওয়া হচ্ছে বলে অভিযোগ।

জানা গিয়েছে, বিঘা প্রতি পোস্ত চাষ থেকে তৈরি হচ্ছে ২ থেকে ৩ কেজি করে আফিম। প্রতি কেজি আফিম বিক্রি হচ্ছে প্রায় ৫০ হাজার টাকারও বেশি দামে। কিন্তু অবৈধ পোস্ত কারবারীদের বিরুদ্ধে নালিশ জানানোরও সাহস নেই কারোর। চাষিদের মতে, এক বিঘা জমি থেকে পোস্তর আঠা সংগ্রহ করে ২ থেকে আড়াই কেজি মতো আফিম তৈরি হয়। যার বাজার মূল্য কেজি প্রতি ৫৫ থেকে ৬০ হাজার টাকা। পোস্তর আঠা বের করে নেওয়ার পর যে ফলটি পড়ে থাকে, তার ভেতর থেকে তৈরি হয় খাবারের পোস্ত।

Mushroom Farming: ন্যূনতম বিনিয়োগে বছরে লাখ লাখ টাকা আয়, মাশরুম চাষ করে স্বনির্ভর মহিলারা
সব জেনেও কী নির্বিকার প্রশাসন। উঠছে প্রশ্ন? পোস্তু চাষ আদতে বেআইনি। লক্ষাধিক টাকা জরিমানা থেকে শুরু করে প্রায় কুড়ি বছরের জেল পর্যন্ত হতে পারে। কড়া আইন থাকলেও তাকে উপেক্ষা করেই বিঘার পর বিঘা জমিতে চলছে পোস্ত চাষ। প্রশাসনের তরফে পোস্ত চাষের বিরুদ্ধে প্রচার এবং আবগারি দফতর মাঝে মধ্যে অভিযান চালালেও সুরাহা হয়নি।

Birbhum News: সরকারি খাস জমি নিয়ে স্বজনপোষণের অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে
জমির মালিকের বিরুদ্ধে আইনানুগ কঠোর পদক্ষেপ না নেওয়ার জন্যই প্রতিবছর পোস্তু চাষের রমরমা গোঘাটে বলে। এমনটাই অভিযোগ স্থানীয় মানুষেরও। যদিও গোঘাট দুই নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি অনিমা কাটারী বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। তিনি বলেন, ” এই ধরনের খবর আমাকে কেউ দেয়নি। সংবাদ মাধ্যমের কাছেই শুনলাম। যদি কেউ এরকম করে থাকে, আমরা ব্যবস্থা নেব।”



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *