Balurghat Hospital : গরমে তীব্র রক্ত সংকট! রোগী বাঁচাতে মহৎ উদ্যোগ বালুরঘাটের চিকিৎসক-নার্সদের – balurghat district hospital doctors and nurse arranged blood donation camp


জেলা জুড়ে তৈরি হয়েছে তীব্র রক্ত সংকট, সেই জায়গা থেকে রক্ত সংকট দূর করতে উদ্যোগ নিল বালুরঘাট জেলা হাসপাতাল। গরমকালে রক্তের সংকট দূর করতে হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা এগিয়ে এলেন। গরম পড়তে দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে তীব্র রক্ত সংকট তৈরি হয়েছে। বালুরঘাট জেলা হাসপাতাল রক্তের ভাঁড়ার প্রায় শূন্য। একই অবস্থা জেলার অন্যান্য ব্লাড ব্যাঙ্কগুলির। এর মধ্যে রোগী ও তাঁদের পরিবারের জন্য উদ্যোগ নেওয়া হল।Blood Bank : ব্লাড ব্যাঙ্কে কার্ড দিয়েও মিলছে না রক্ত! হয়রানির মুখে রোগীদের পরিবার
বালুরঘাট সহ দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন অংশে বেশকিছু রক্তের গ্রুপ অমিল। বর্তমানে রক্তের প্রয়োজন হলে পরে রোগী এবং তাদের পরিজনদের ব্যাপক সমস্যায় পড়তে হচ্ছে। এই অবস্থায় বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। বুধবার দুপুরে কাজের ফাঁকে চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী, অ্যাম্বুলেন্স চালকরা স্বেচ্ছায় রক্তদান করেন।

এদিন একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে রক্তদান শিবিরের শুভ উদ্বোধন করেন বালুরঘাট হাসপাতালের সুপার কৃষ্ণেন্দু বিকাশ বাগ। এছাড়াও অন্যান্য স্বাস্থ্য আধিকারিক ও স্বাস্থ্য কর্মীরা এই রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন। সংকট মেটাতে এদিন প্রায় একশো ইউনিট রক্ত দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল আয়োজকদের তরফে।

Alipurduar News : শূন্য ব্লাডব্যাঙ্ক, পরিদর্শনে এসে রক্ত দিলেন খোদ মহকুমাশাসক
বালুরঘাট জেলা হাসাপাতালে আয়োজিত এই রক্তদান শিবিরকে সবরকমভাবে সহযোগিতা করেছে দক্ষিণ দিনাজপুর ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম। এদিনের শিবিরে পুরুষদের পাশাপাশি মহিলা স্বাস্থ্য কর্মী ও নার্সরা উল্লেখযোগ্যভাবে রক্তদানে এগিয়ে আসে।

স্বেচ্ছায় রক্তদান শিবির প্রসঙ্গে বালুরঘাট হাসপাতালের সুপার কৃষ্ণেন্দু বিকাশ বাগ বলেন, “গরম পড়তে না পড়তে যেভাবে রক্ত সংকট তৈরি হয়েছে সেই জায়গা থেকেই স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। পাশাপাশি রক্তের কালোবাজারি যাতে না হয় তার জন্য হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা স্বেচ্ছায় রক্ত করছেন।”

Balurghat Police Station : তৈরি হচ্ছে ডেটাবেস, অবসরপ্রাপ্ত পুলিশ কর্মীদের পাশে বালুরঘাট থানা
হাসপাতালের উদ্যোগকে কুর্ণিশ জানাচ্ছেন রোগীর আত্মীয়াও। হাসপাতালে চিকিৎসাধীন রোগীর আত্মীয় বলেন, “এখানে রক্তের তীব্র সংকট রয়েছে বলেই শুনেছি। গরমকালে রক্তদান শিবিরও হয় কম। সেখানে হাসপাতালের তরফে রোগীদের স্বার্থে এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার যোগ্য।”

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, জেলা হাসপাতাল হওয়ার কারণের দক্ষিণ দিনাজপুরের পাশাপাশি পার্শ্ববর্তী জেলার রোগীরাও এখানে চিকিৎসার জন্য আসেন। রক্ত সংকটে মধ্যে যেটুকু রক্ত পাওয়া যায় তা থ্যালাসেমিয়া ও জরুরি রোগীদের জন্য ব্যবহার হয়। সেখানে এই রক্তদান শিবির সমস্যার কিছুটা সমাধান করবে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *