Jamai Sasthi 2023: জামাইষষ্ঠী উপলক্ষে দোকানে দোকানে উপছে পড়া ভিড়, হাওড়ায় চমক শাশুড়ি-জামাই মিষ্টি – jamai sasthi special theme sweet at howrah shop


১২ মাসে ১৩ পার্বণ কথাটি বাঙালিদের মধ্যে খুব জনপ্রিয়। প্রতি মাসেই কোনও না কোনও অনুষ্ঠান হয়। বৃহস্পতিবার জামাইষষ্ঠী উপলক্ষে ঘরে ঘরে সাজ সাজ রব। এই উপলক্ষে দোকানে দোকানে বিভিন্ন ধরনের মিষ্টি তৈরি হয়। জামাইষষ্ঠীর জন্য তৈরি হচ্ছে বিশেষ থালিও তৈরি করা হয়েছে।যেখানে সাজানো হয়েছে প্রচুর মিষ্টি। সকাল থেকে বাড়িতে জামাইয়ের আপ্যায়নে মিষ্টির দোকানে ভিড়।হাওড়ার বি ই কলেজের সামনে একটি বিখ্যাত মিষ্টির দোকানে জামাই ষষ্ঠী উপলক্ষে বিশেষ মিষ্টি তৈরি করা হয়েছে। যা নিয়ে কৌতুহলী সকলে। আস্ত মিষ্টির জামাই ও শাশুড়ির প্রতিমা। খোয়া বানানো হয়েছে পুরো মূর্তিটি। যাতে দেখানো হয়েছে জামাই খাবার খাচ্ছেন আর শাশুড়ি হাতপাখার সাহায্যে বাতাস দিচ্ছেন। এটি বাঙালির অনেক পুরনো ঐতিহ্য, যা আজও বিদ্যমান।

Jamai Sasthi : ঝক্কি কমবে শ্বশুরবাড়ির হেঁসেলে, জামাইয়ের জন্য ইনস্ট্যান্ট বাসন্তি পোলাও-মটন কোরমা থালি! কী ভাবে বুক করবেন?

জামাই মিষ্টি, মিষ্টি দই ও গোটা মাছ নিয়ে শ্বশুর বাড়িতে পৌঁছেছেন, যেখানে ছেলে- শ্বশুর-শাশুড়ির ব্যাপক আপ্যায়ন করা হয়। এর পরিপ্রেক্ষিতে মিষ্টির দোকানে তৈরি করা হয়েছে নানা রকমের মিষ্টি, যেগুলো খেতে সুস্বাদু ।যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের জন্যও তৈরি করা হয়েছে সুগার ফ্রি মিষ্টি। প্রসিদ্ধ মিষ্টির দোকানের মালিক শিশির ঘোষ বলেন, জামাইষষ্ঠী উপলক্ষে আমরা অনেক ধরনের মিষ্টি তৈরি করেছি।যা অনেক মানুষকে আকৃষ্ট করতে কাজ করছে। দোকানে প্রচুর লোকের সমাগম এবং মিষ্টি কেনার কাজ চলছে পুরোদমে।

Hilsa Fish Price: জামাই আদরে ইলিশ রাজা! ভোর রাত থেকে ভিড় মাছের আড়তে, দাম কত?

জামাইদের আদর আপ্যায়নে কোনরকম খামতি রাখতে নারাজ শ্বশুর বাড়ির লোকেরা। আর তাই অগ্নি মূল্যের বাজারেও, নিজেদের পকেটের সামর্থ্য অনুযায়ী অতিথি আপ্যায়নে অন্তত মিষ্টি প্রিয় বাঙালি কোনও ক্রুটি রাখতে চান না। দোকানের মালিক জানান, এ উপলক্ষে মধ্যবিত্তদের জন্য এক প্লেট মিষ্টি সাজানো হয়েছে ২০০ টাকায় এবং অন্যান্য মিষ্টিরও ব্যবস্থা করা হয়েছে। এ উপলক্ষে সকাল থেকেই মিষ্টি কিনতে দোকানে মানুষের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। মিষ্টি কিনতে আসা এক ব্যক্তি জানান, এই মিষ্টির দোকানের মিষ্টি অনেক ভালো, দামও কম এবং জামাইষষ্ঠী উপলক্ষে অনেক বিশেষ মিষ্টি তৈরি করা হয়েছে।

Jamai Sasthi : জামাই ষষ্ঠীর আগে বৌমা ষষ্ঠীতে এলাহি আয়োজন



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *