Purba Medinipur Panchayat Election Result 2023 : ধস নামল তৃণমূলের আসন সংখ্যায়, পূর্ব মেদিনীপুরে ব্যবধান কমাল BJP! – purba medinipur panchayat election result 2023 trinamool seats number collapsed in gram panchayat


West Bengal Panchayat Election Result : ২০১৮ সালে পঞ্চায়েত নির্বাচনে পূর্ব মেদিনীপুর জেলায় একতরফা আধিপত্য ছিল শাসক দল তৃণমূল কংগ্রেসের। সেই সময় ৩৩৭৮ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে একাই ২৮২৯ টি আসনে জয়ী হয়েছিল তৃণমূল। দ্বিতীয় স্থানে অনেকটাই নিচে ছিল বামেরা। আর তারও নিচে তৃতীয় স্থানে অবস্থান করছিল BJP।

কিন্তু এই পাঁচ বছরে গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে প্রচুর জল। সেই সময়কার দাপুটে তৃণমূল নেতা শুভেন্দু অধিকারী আজ রাজ্যের বিরোধী দলনেতা ও রাজ্য BJP-র অন্যতম শীর্ষ নেতা। আর রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সেই কারণেই জেলায় গ্রাম পঞ্চায়েতের আসনে বড় রকমের ধসের মুখোমুখি হল তৃণমূল।

Purba Medinipur Panchayat Election Result 2023 : নন্দীগ্রামে শুভেন্দু ম্যাজিক, জেলায় তৃণমূলের সঙ্গে সমানতালে লড়াই BJP-র
এক ধাক্কায় আসন নেমে গেল ১১২১-এ। আর লাফ দিয়ে BJP উঠে এল দ্বিতীয় স্থানে। তাঁদের পাওয়া আসন সংখ্যা এখনও পর্যন্ত ৭২৩। এখনও BJP এগিয়ে রয়েছে বহু আসনে। ধারেকাছে নেই বাম ও কংগ্রেস। এবারে পূর্ব মেদিনীপুর জেলায় গ্রাম পঞ্চায়েতের আসন সংখ্যা ৪২৯০।

সেখানে মাত্র ১১২১ টি আসনে জয়লাভ তৃণমূলের জন্য খারাপ সঙ্কেত বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এই জেলা একসময় ছিল বাম দুর্গ। রাজনীতির বিশ্লেষকরা বলেন, হলদিয়াতে বসেই জেলার রাজনীতি নিয়ন্ত্রণ করতেন একদা দোর্দণ্ডপ্রতাপ বাম নেতা লক্ষ্মণ শেঠ। পরিস্থিতি বদলাতে শুরু করে নন্দীগ্রাম আন্দোলনের পর।

Hooghly Panchayat Result : বিরোধীদের পিছনে ফেলে লম্বা লাফ তৃণমূলের, হুগলিতে সেকেণ্ড পজিশনের লড়াইয়ে বাম-বিজেপি
২০০৭ সালে নন্দীগ্রাম আন্দোলনের জেরে বাম দুর্গ পূর্ব মেদিনীপুরে রাজনীতির রঙও বদলায়। ২০০৮ সালে পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদ দখল করে তৃণমূল। হলদিয়ার বদলে জেলার রাজনীতির ভরকেন্দ্র হয়ে ওঠে কাঁথি। আরও স্পষ্ট করে বললে কাঁথির অধিকারী পরিবার। তারপর প্রায় এক যুগ কাঁথি থেকেই জেলার রাজনীতির নিয়ন্ত্রিত হত।

কিন্তু, একুশের বিধানসভা নির্বাচনের আগে জেলার রাজনীতিতে লাগে গেরুয়া রঙ। গেরুয়া শিবিরে যোগ দেন শুভেন্দু অধিকারী। ফলে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জেলায় তৃণমূল কেমন ফল করে, তা নিয়ে কৌতূহল তৈরি হয়। আবার নন্দীগ্রামে পরস্পরের প্রতিদ্বন্দ্বী হন মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী।

Jalpaiguri Panchayat Result : সবুজ-গেরুয়ার হাড্ডাহাড্ডি লড়াই জলপাইগুড়িতে, তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস BJP-র
জেলায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৯টি আসনে জেতে তৃণমূল। ৭টি পায় BJP। নন্দীগ্রামে জয়ী হন শুভেন্দু। তারপর থেকেই একটু একটু করে গেরুয়া শিবিরের দিকে ঝুঁকে রয়েছে গোটা জেলা, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

সেই কারণেই এবারের পঞ্চায়েত ভোটে জেলা জুড়ে BJP-র এই ব্যাপক উত্থান, জানাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর এক লাফে BJP-র আসন সংখ্যা এতটা বেড়ে যাওয়া যে দক্ষিণবঙ্গের রাজনীতির ক্ষেত্রে খুবই তাৎপর্যপূর্ণ, এমনটাই মনে করছেন অনেকে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *