ISRO: ছিলেন চন্দ্রযান ২-এর গুরুদায়িত্বে, হুগলির ছেলের নয়া অভিযানের সাফল্য কামনায় পরিবার – hooghly isro scientist family pray for chandrayan 3 mission


হুগলির ছেলে! ‘সোনার ছেলে’! ইসরোতে কর্মরত হুগলির চন্দ্রকান্ত এবং শশীকান্ত কুমার। এমনকী, চন্দ্রযান ২ মিশনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন ৪২ বছরের বিজ্ঞানী চন্দ্রকান্ত। বর্তমানে তিনি ইসরোর জয়েন্ট সেক্রেটারি পদে কর্মরত। তাঁরা বাড়ি থেকে দূরে থাকলেও এই মিশনের সাফল্য কামনা করছে তাঁর পরিবার। হুগলির গুরাপের খাজুরদহ মাজিনান শিবপুর গ্রামে থাকেন তাঁদের মা অসীমা এবং বাবা মধুসূদন কুমার। চন্দ্রযান ৩ যাতে সফল হয় এই কামনা করছেন তাঁরা।

Chandrayaan-3 : রাত পোহালেই পাড়ি দেবে চন্দ্রযান-৩, মিশনে বড় ভূমিকা রয়েছে ওড়িশার
চন্দ্রকান্ত-২ মিশনের অংশ ছিলেন হুগলির চন্দ্রকান্ত কুমার। ২০১৯ সালের ২২ জুলাই উৎক্ষেপণের পর ৬ সেপ্টেম্বর চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রম চাঁদে অবতরণ করতে ব্যর্থ হয়। কিন্তু, চার বছর পর ফের একবার ঘুরে দাঁড়িয়েছে ভারত। অতীতে যে যান্ত্রিক ত্রুটিগুলি ছিল তা শুধরে আরও একবার ‘মুন মিশন’ করছে ভারত।

এই মিশনে চন্দ্রকান্ত বা শশীকান্ত সক্রিয়ভাবে অংশ নেননি। তবে এখনও তাঁরা ইসরোতে কর্মরত। এই মিশন সফল হবে, এমনটাই আশাবাদী হুগলির কুমার পরিবার।

Chandrayaan 3 Launch : চাঁদের সঙ্গে প্রথম সেলফি তুলবে চন্দ্রযান-৩? মুখ খুললেন ইসরো প্রধান
উল্লেখ্য, মধুসূদন কুমার এখনও কৃষিকাজ করেন। ছেলেরা বছরে দু’বার করে বাড়তে আসেন। তিনি বলেন, “আশা করি চন্দ্রযান ৩ সফলভাবে ল্যান্ড করবে। আমার ছেলে এই মিশনে নেই। কিন্তু, যদি চন্দ্রযান ৩ সফল হয় সেই আনন্দ সকলেই ভাগ নেবে।”

ISRO Chandrayaan 3 : চাঁদে যেতে তৈরি চন্দ্রযান, ওয়ার রুমে কী চলছে? জানাল ইসরো
তিনি জানান, ছেলে মিশনে না থাকলেও সর্বোতভাবে এর সাফল্য কামনা করছেন। অন্যদিকে, অসীমাদেবী বলেন, “যদি এই মিশন সফল হয় তাহলে গোটা দেশের জন্য গর্বের কারণ হবে। আমার ছেলে না থাকুক যাঁরাই মিশনে রয়েছেন তাঁরা ভারতীয়। তাঁদের সাফল্য পেলেও আমার বুক গর্বে ফুলে উঠবে। ছেলের সঙ্গে প্রতিদিন কথা হয়। কিন্তু, কোনওদিন এই সমস্ত বিষয়ে আলোচনা হয়নি।”

উল্লেখ্য, শুক্রবার ইতিহাসের সাক্ষী থাকল বিশ্ব। শ্রীহরিকোটা থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয় চন্দ্রযান ৩। সমস্তকিছু ঠিকঠাক থাকলে ২৩ বা ২৪ অগাস্ট তা চাঁদের বুকে অবতরণ করতে চলেছে। জানা গিয়েছে, ১৪ দিন চন্দ্রপৃষ্টের ছবি তুলবে এই চন্দ্রযান। বিভিন্ন পরীক্ষা চালাবে।

Chandrayaan 3 Launch Live Updates : ইতিহাস ভারতের, চন্দ্রযান ৩-এর চাঁদের দেশে পাড়ি
এই অভিযান সফল হলেই ভারতের অর্থনৈতিক দিক থেকেও অনেক উন্নতি হতে চলেছে। কর্মসংস্থানও হতে চলেছে, জানা গিয়েছে এমনটাই। শুধু তাই নয়, মহাকাশ গবেষণায় অন্যতম উল্লেখযোগ্য জায়গা করে নিতে চলেছে ভারত, এমনটাই দাবি করেছেন বিশেষজ্ঞ মহল।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *