Telegram Fraud Alert : টেলিগ্রামে প্রতারাণা বড় ‘জাল’, গায়েব হবে টাকা! বাঁচতে ৫ দফা অ্যাডভাইজরি পুলিশের – telegram using and clicking on unknown links can make you cyber crime victim says bidhannagar police


কয়েকদিন ধরে আধার প্রতারণা সাধারণ মানুষের মনে ভয় ধরিয়েছে। কলকাতা শহরে একাধিক নাগরিকের ব্যাঙ্ক অ্যাকউন্ট থেকে গায়েব হয়ে গিয়েছে মোটা টাকা। আধার কার্ডে দেওয়া বায়োমেট্রিক ক্লোন করে প্রতারকরা গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে ঢাকা গায়েব করেছে। এর মধ্যেই আরও এক বড় প্রতারণার হদিশ দিল পুলিশ। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে পাতা হচ্ছে প্রতারণার ফাঁদ।

সোমবার বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে সাংবাদিক বৈঠক করে এবিষয়ে সতর্ক করা হয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে কোনও সময় চাকরি নামে বা উপার্জনের টোপ দেখিয়ে বিভিন্ন লিঙ্কে ক্লিক করার জন্য মেসেজ পাঠানো হচ্ছে। এমনকী বিনিয়োগের নামে প্রতারণার জাল বিস্তার করছে সাইবার প্রতারকরা। বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে জারি করা হয়েছে বেশ কিছু অ্যাডভাইজারি।

Aadhar Card Fraud Case : বায়োমেট্রিক ক্লোন করে অ্যাকউন্ট সাফ! কী ভাবে ঠেকাবেন Aadhar প্রতারণা, জানাল কলকাতা পুলিশ
বিধাননগর পুলিশের তরফে জানানো হয়েছে, চলতি বছর এখনও অবধি সব মিলিয়ে এই ধরনের প্রতারণার ২৫টি অভিযোগ এসেছে। গত সপ্তাহেই বিভিন্ন থানায় ৫টি অভিযোগ নথিভুক্ত হয়েছে। সাম্প্রতিক প্রতারণার এক ব্যক্তির ১ কোটি ৫৩ লাখ টাকা খোয়া গিয়েছে। সব মিলিয়ে মোট ৪ কোটি ২৪ লাখ টাকা প্রতারণার করা হয়েছে। যার মধ্যে ৩ কোটি ৩১ লাখ টাকা ফ্রিজ করেছে পুলিশ। এই চক্রের সঙ্গে জড়িত সন্দেহে এখনও অবধি ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এই ধরনের লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে পুলিশ।

EPFO-র নামে বড় প্রতারণাচক্রের পর্দাফাঁস, বিশেষভাবে সাবধান থাকুন বয়স্করা
বিধানননগর পুলিশের তরফে আজ এই নিয়ে সাংবাদিক বৈঠক করেন অতিরিক্ত কমিশনার ডিডি চারু শর্মা। তিনি সাধারণ মানুষকে এই ইনস্ট্যান্ট মেজেসিং অ্যাপ ব্যবহারের আগে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে পুলিশের তরফে পাঁচ দফা নির্দেশিকা জারি করা হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক।

আঙুলের ছাপ ক্লোন করে প্রতারণা! এবার আধার বায়োমেট্রিক প্রতারণার শিকার টলি অভিনেত্রী
১. কোনও ধরনের মিথ্যে প্রতিশ্রুতি থেকে ব্যবহারকারীদের বিরত থাকতে হবে। টেলিগ্রামে কোনও বিনিয়োগ বা আয়ের স্কিম নেই।

২. কোনও সংস্থায় বিনিয়োগ করার আগে তার সম্পর্কে বিশদে জেনে নেওয়া অবশ্যই প্রয়োজন। সংস্থার ব্যাকগ্রাউন্ড অবশ্যই যাচাই করে নিতে হবে।

৩. অজানা বা অচেনা নম্বর থেকে পাঠানো কোনও মেসেজে নিরুত্তর থাকা সবথেকে বুদ্ধিমানের কাজ। কারণ প্রতারিত হওয়ার ঝুঁকি কম থাকে।

৪. কোনও অচেনা নম্বর থেকে কোনও টেলিগ্রাম গ্রুপে অ্যাড করা হলে যত দ্রুত সম্ভব সেই গ্রুপ থেকে বেরিয়ে যেতে হবে।

৫. কোনও নম্বর থেকে বিনিয়োগের মাধ্যমে অবিশ্বাস্য লাভের প্রতিশ্রুতি দিলে তা মোটেও বিশ্বাস করবেন না। কারণ এর পিছনে লুকিয়ে থাকে প্রতারণার ফাঁদ।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *