Electric Vehicle: ইলেকট্রিক গাড়ি চড়তে হবে সরকারি অফিসারদের, বড় পদক্ষেপ রাজ্যের – west bengal government to use electric vehicle for officers


পরিবেশ রক্ষায় একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। এবার দূষণ রোধে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল রাজ্য সরকার। এবার থেকে ভাড়া করা ইলেকট্রিক গাড়িগুলিতে চড়বেন সরকারি দফতরের আধিকারিকরা।

জানা যাচ্ছে, রাজ্যের বিভিন্ন পদমর্যাদার আমলাদের জন্য এই পরিবেশবান্ধব গাড়িগুলিকে প্রাধান্য দেবে রাজ্য। উল্লেখ্য, এর আগে রাজ্য়ের সরকারি দফতরগুলির পক্ষ থেকে ডিজেল এবং পেট্রল চালিত গাড়িগুলিকে এই কাজে ব্যবহার করা হত। কিন্তু, পরিবেশের কথা মাথায় রেখে এই মুহূর্তে ই গাড়ি ব্যবহারের উপর দেওয়া হচ্ছে জোর।

Home Lone : মধ্যবিত্তের গৃহঋণ পাওয়ার ক্ষেত্রে বিরাট স্বস্তি! বাটা জমির চরিত্র বদলের তথ্য উঠবে সরকারের খাতায়
উল্লেখ্য, রাজ্যের বিভিন্ন দফতরের আধিকারিকরা গাড়ির পরিষেবা পেয়ে থাকেন। এবার এক্ষেত্রে তা ই গাড়ি ব্যবহারের দিকে জোর দেওয়া হচ্ছে। পরিবহণ দফতরের সচিব সৌমিত্র মোহন সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করেছেন।

আর সেখানেই ভাড়া প্রসঙ্গে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, দিনে ১০০ কিলোমিটার পথ যাওয়ার জন্য ৪৬ হাজার টাকা সর্বাধিক মাসে ভাড়া নির্ধারিত করা হয়েছে।

Kolkata Bike Service : বাইক ক্যাব থেকে সুইগি-জোম্যাটো, চালকদের নিয়ে কঠোর অবস্থান! নির্দেশিকা জারির পথে রাজ্য
উল্লেখ্য, সম্প্রতি সময়ে যে সমস্ত গাড়িগুলির বয়স ১৫ বছর হয়েছে বা তার বেশি হয়েছে সেগুলি যাতে বৃহত্তর কলকাতাতে ব্যবহার করা না হয় সেই জন্য নির্দেশ দেওয়া হয়েছে পরিবেশ আদালতের পক্ষ থেকে। সেক্ষেত্রে এই নিয়মের জন্য একাধিক গাড়ি বাতিল হতে পারে।

সার্বিক প্রেক্ষাপটে যাতে শহরকে দূষণমুক্ত রাখা যায় সেই জন্য ই গাড়ি ব্যবহারের দিকে জোর দিচ্ছে রাজ্য সরকার। এখনও পর্যন্ত বিভিন্ন সরকারি দফতরে পেট্রল এবং ডিজেল চালিত গাড়িগুলি ব্যবহৃত হত। কিন্তু, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চাহিদাও বদল হচ্ছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই বিভিন্ন সরকারি দফতরে ইলেকট্রিক গাড়ি ব্যবহারের জন্য মূল্য নির্দিষ্ট করে দেওয়া হয়েছে পরিবহণ দফতরের পক্ষ থেকে।

Toto E Rickshaw : বেআইনিভাবে টোটো বিক্রি করলেই ব্ল্যাক লিস্টেড ডিলাররা, আরও কড়া হচ্ছে রাজ্য
জানা গিয়েছে, বহু ভেন্ডার ইতিমধ্যেই ইলেকট্রিক গাড়ি কিনেছেন। ফলে আগামীদিনে এই ভাড়ার ই গাড়িগুলিতে চড়ে অফিসে যাবেন সরকারি কর্তারা, এমনটাই জানা যাচ্ছে। আর এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন পরিবেশ কর্মীদের একাংশ।

তাঁদের কথায়, “পরিবেশের কথা মাথায় রেখে ১৫ বছরের পুরনো গাড়িগুলিকে অবিলম্বে বৃহত্তর কলকাতায় চলাচল বন্ধ করা উচিত। পাশাপাশি সমস্ত গাড়ির পলিউশন সার্টিফিকেট যাতে থাকে তা নিশ্চিত করতে হবে। ছোট ছোট পদক্ষেপের মাধ্যমেই পরিবেশকে রক্ষা করা সম্ভব হবে।”

অর্থনীতি থেকে রাজনীতি, বিনোদন থেকে খেলা সব ধরনের খবর পেতে ফোনে থাকুক এই সময় ডিজিটাল চ্যানেল।
ক্লিক: https://whatsapp.com/channel/0029Va9zh58Gk1Fko2WtDl1A



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *