Kolkata Durga Puja Pandal 2023 : পুজোর তৃতীয়ায় পা! উত্তর থেকে দক্ষিণ ভিড়ের চেনা ছন্দ তিনদিন আগেই – kolkata durga puja pandal 2023 visiting started with full swing from tritiya


এক, দুই, তিন! ব্যাস, তারপরেই দেশের অন্যতম শ্রেষ্ঠ মিলন উৎসবে পা রাখবে গোটা বঙ্গবাসী। তবে দুর্গাপুজো যে এখন আর ষষ্ঠী থেকে শুরু নয়, সেটা হারে হারে বুঝিয়ে দিচ্ছেন দর্শনার্থীরা। উত্তর থেকে দক্ষিণ, গোটা তিলোত্তমা জুড়ে তৃতীয়ার সন্ধ্যায় কালো মাথার সারিতে ভরে গেল পুজো মণ্ডপের চারপাশ।

চেনা ভিড় এখনই

কলকাতার একাধিক পুজোয় প্রতিপদ, দ্বিতীয়ার চিত্র মনে করিয়ে দিয়েছে অষ্টমীর রাতের কথা। শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের কাঁধে বন্দুক রাখলে হবে না, অন্যান্য একাধিক নামকরা পুজোর প্যান্ডেলে মানুষের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। যার জেরে টালা থেকে টালিগঞ্জ গাড়ির গতি কমতে শুরু করে সন্ধ্যার পর থেকেই। তৃতীয়ার সন্ধ্যায় তার অন্যথা হল না।

টালা থেকে টালিগঞ্জ

পুজোর অনেক মণ্ডপ হয়তো উদ্বোধন হয়নি, তার আগেই ভিড় জমাতে শুরু করে দিয়েছেন দর্শনার্থীরা। অনেকেই, মণ্ডপ উদ্বোধন হলেও সাধারণ দর্শনার্থীদের জন্য চালু না করার কারণে উষ্মা প্রকাশ করেছেন। তবে বাইরে থেকে উঁকিঝুঁকি মেরে যেটুকু দেখা যায়, সেটার আশাতেও ধর্মতলা, গড়িয়াহাট, হাতিবাগান শিয়ালদা চত্বরে জনস্রোত নামতে শুরু করে সন্ধ্যার পর থেকে। এবারের সেরা পুজোগুলি দেখে নেওয়ার জন্য আগ্রহী দর্শনার্থীরা।

বাড়তি পুলিশ

বাড়তি ভিড়ের কথা মাথায় রেখে ইতোমধ্যেই শহরে বাড়তি পুলিশ মোতায়েন করার পরিকল্পনা করেছে কলকাতা পুলিশ। চতুর্থী থেকেই শহরের রাস্তায় বাড়তি পুলিশ মোতায়েন করা হচ্ছে। পঞ্চমী থেকে নবমী পর্যন্ত সর্বোচ্চ ৮ হাজার পুলিশ কর্মী নিযুক্ত থাকবেন ভিড় সামলাতে। তার সঙ্গে থাকছে প্রায় ১৫ হাজারের কাছাকাছি স্বেচ্ছাসেবক বাহিনীও। নিরাপত্তার ব্যাপারে কোনও খামতি রাখা হচ্ছে না পুলিশের তরফে।

বুধবার থেকে বাড়বে ভিড়

বুধবার থেকে রাস্তায় ভিড়ের চাপ আরও বাড়বে বলেই ধরে নেওয়া হচ্ছে। বেশিরভাগ পুজো মণ্ডপগুলি কাল থেকেই দর্শনার্থীদের দর্শনের জন্য সুযোগ করে দেবে বলে জানা গিয়েছে। সে কারণে, সপ্তমী, অষ্টমীর ভিড় এড়াতে কাল থেকেই ফাঁকা মাঠে গোল দেওয়ার চেষ্টা করবেন অনেকেই।

Barrackpore Durga Puja : ‘ছেলেটাকে গুলি করে মারল’, নীলাদ্রিকে ছাড়া পুজো নিয়ে ভাবতেই রাজি নয় ব্যারাকপুরের সিংহ পরিবার
ভিড়ের পরিমাপ করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে এবারের পুজো থেকে। শহরের সেরা মণ্ডপগুলির সামনে লাগানো থাকবে বিশেষ ডিজিটাল বোর্ড। সেই মণ্ডপের সামনে থাকলে আপনি কতক্ষণের মধ্যে প্রতিমা দর্শন করতে পারবেন তার একটা আনুমানিক হিসেব দেওয়া হবে। কলকাতায় বিগ বাজেটের পুজোগুলিতে এমনিতেই মাত্রারিক্ত ভিড় জমতে শুরু করে পঞ্চমী থেকেই। স্বাভাবিক ভাবে এই টেকনোলজি কতোটা দর্শনার্থীর সুবিধা করে দেবে, সেটা দেখার অপেক্ষায় রয়েছে তিলোত্তমাবাসী।

পুজোর সবরকম একনজরে, সমস্ত খবর-ছবি-ভিডিয়োর জন্য ক্লিক করুন এখানে



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *