আবহাওয়া ২১ অক্টোবর ২০২৩: হাতে মাত্র ১ দিন, আমূল বদলাবে আবহাওয়া! নিম্নচাপের জেরে নবমী-দশমী ৭ জেলায় বৃষ্টি – weather forecast 21 october 2023 south bengal 7 district including kolkata can witness rainfall due to low pressure


বিসর্জনে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! তা অগ্রসর হতে পারে উত্তর বঙ্গোপসাগরের দিকে। ফলে বাংলায় বাড়বে বৃষ্টির পরিমাণ। সঙ্গে উপকূলের জেলাগুলিতে দশমীর পরও দুর্যোগ বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে স্বস্তির বিষয়, রবিবার পর্যন্ত পরিষ্কার থাকবে আবহাওয়া।

নিম্নচাপের অবস্থান এবং বাংলায় বৃষ্টি
পুজোর মধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপটি উত্তর পশ্চিম দিকে এগিয়ে যাবে। পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নবমীর দিন তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে রাজ্যে প্রবেশ করবে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প এবং উপকূলের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরব সাগরেও নিম্নচাপের ভ্রুকুটি?

একে রামে রক্ষে নেই তার উপর দোসর সুগ্রীব! লাক্ষাদ্বীপ ও সংলগ্ন কেরালা উপকূলে যে ঘূর্ণাবর্ত অবস্থান করছিল তা নিম্নচাপে পরিণত হয়েছে। দক্ষিণ-পূর্ব এবং পূর্ব মধ্য আরবসাগরে তা আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে এবং তা পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। আরব সাগর পেরিয়ে ওমানের দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

পুজোর সময় কবে কবে বৃষ্টি?
পুজোয় দক্ষিণবঙ্গে অষ্টমীর দিন পর্যন্ত ঝলমলে থাকবে আকাশ। নবমীর দিন থেকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাব বাংলায় পড়তে চলেছে। সোম এবং মঙ্গলবার অর্থাৎ নবমী এবং দশমীর দিনে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

আবহাওয়া, ১৯ অক্টোবর ২০২৩ : পুজোর সময় ঘূর্ণাবর্ত-নিম্নচাপের তুর্কি নাচন, ২ দিন ঝমঝমিয়ে নামবে বৃষ্টি!
উপকূল ও সংলগ্ন জেলাগুলি যেমন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ষষ্ঠীতে কেমন থাকবে আবহাওয়া? নজরে আজকের আপডেট


কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

সোমবার থেকেই শহর কলকাতায় হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। আকাশ থাকবে মেঘলা। নবমীর দিন বিকেলে বা রাতে এবং দশমীর দিন কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। তবে অষ্টমী পর্যন্ত মেঘমুক্ত থাকবে আকাশ। উত্তুরে হাওয়া প্রভাব বিস্তার করবে। ধীরে ধীরে কমবে তাপমাত্রা। শীত শীত ভাব অনুভূত হবে।

ষষ্ঠীর দিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। ষষ্ঠীর পর থেকে পুজোর কটা দিন পরিষ্কার থাকবে আকাশ। আপাতত সেখানে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *