আবহাওয়া ২৬ অক্টোবর ২০২৩: ঝড়-বৃষ্টি এখন অতীত, শীঘ্রই কনকনে ঠান্ডা কলকাতা সহ দক্ষিণবঙ্গে! – weather forecast 26 october 2023 kolkata and west districts temperature may go down here is the winter update


পুজোর সময় বৃষ্টিপাত! নবমীর দিন একাধিক জেলায় দুর্যোগপূর্ণ ছিল আবহাওয়া। দশমীতেও অতি হালকা বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। তবে একাদশীর পর থেকেই ধীরে ধীরে উন্নতি হতে শুরু করে আবহাওয়ার। বর্তমানে মেঘলা আকাশের লেশমাত্র নেই। এদিকে স্বাভাবিকভাবেই শীতের লোভে আবহাওয়ার নয়া রূপের প্রতীক্ষায় বাংলা।

কবে পড়বে শীত?
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েক দিনে কমবে তাপমাত্রা। রাজ্যে প্রবেশ করতে চলেছে উত্তুরে হাওয়া। ঘূর্ণিঝড়ের চাপ সরে যেতেই উত্তুরে হাওয়া ফের একবার প্রভাব বিস্তার করবে। আগামী দুই -তিন দিনে রাতের তাপমাত্রা বেশ কিছুটা কমতে পারে। ঘূর্ণিঝড় বাংলাদেশে সরে যাওয়ায় নতুন করে বাংলায় ঝড়-বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

ইতিমধ্যেই মেঘলা আকাশের জন্য দিনের তাপমাত্রা নেমেছে স্বাভাবিকের নীচে। পশ্চিমের জেলায় অপেক্ষাকৃত বেশি থাকবে শীতের আমেজ। অন্যান্য জেলাগুলিতেও ধীরে ধীরে কমবে তাপমাত্রার পারদ। বলা যেতে পারে দোরগোড়ায় শীত।

পশ্চিমের জেলাগুলিতে আগামী দু’তিন দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে তাপমাত্রার পারদ। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই শীত আসার বার্তা। ঘূর্ণিঝড়ের প্রভাব কাটলেই রাজ্যে প্রবেশ করবে উত্তুরে হাওয়া। কলকাতা সহ সংলগ্ন এলাকায় দুপুরের দিকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে সন্ধ্যার পর কমবে তাপমাত্রার পারদ।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
আপাতত শহর কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচে থাকতে পারে। রাতের তাপমাত্রাও ধীরে ধীরে কমবে। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?
পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ। আগামী দুই থেকে তিন দিনে রাজ্যজুড়ে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই যে শীত দোরগোড়ায়, এই বার্তা দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় সরে গেলেই বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে শীত পড়ার সম্ভাবনা। সমস্ত জেলাগুলিতেই ধীরে ধীরে কমবে তাপমাত্রার পারদ। এছাড়াও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টিপাত হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় অসম-মিজোরামে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *