Kolkata book fair 2024: পাঁচ ফুট লম্বা, তিন ফুট চওড়া! এই লিটিল ম্যাগাজিনের কাছে সব লিলিপুট


কমলাক্ষ ভট্টাচার্য: এই লিটিল ম্যাগাজিনের কাছে সব বই লিলিপুট। পাঁচ ফুট লম্বা। তিন ফুট চওড়া। মানুষ নয়। একটি লিটিল ম্যাগাজিন। প্রচ্ছদ জুড়ে ছোট পত্রিকার বিশাল মানুষ সন্দীপ দত্ত। লিটিল ম্যাগাজিন কি চিরকালের অবহেলার? বইমেলার একটা কোণে পড়ে থাকে। নাকি এখন অবস্থা পাল্টাচ্ছে? লিটিল ম্যাগাজিন সারাজীবন ভালবেসে আজ তিনি নেই। বইমেলার শেষদিনে তাঁকে স্মরণ করা হল অভিনবভাবে।

আরও পড়ুন, Jadavpur University: ‘আমাকে বিক্রি করে দিতে পারবে!’ যাদবপুরকাণ্ডে মৃতার ‘হাড়হিম’ আর্তি

আমাদের মধ্যে এখন কতজন বই পড়ে। কিন্ত একটা বই লেখা, প্রকাশন করা, তাকে বিক্রি করার পেছনে প্রচুর শ্রম থাকে। গতবছর পুজোয় Little Magazine এর যে থিম এবং Little Magazine এর উপর সন্দীপ দত্তের যে অবদান সেটাই তুলে ধরা হল কোলকাতা আন্তর্জাতিক বইমেলার মুক্তমঞ্চে। উদ্যোক্তা অধ্যাপক ডক্টর সুজয় বিশ্বাস বলেন, “বড় পত্রিকা করা পুজোর থিমের মতই। সন্দীপ দত্ত লিটিল ম্যাগাজিনের জন্য কত বড় কাজ করেছেন সেটার একটা প্রতীক মাত্র।”

প্রসঙ্গত, বইমেলার আজ শেষ দিন। শুরু হয়েছিল ১৮ জানুয়ারি থেকে। শেষ হল আজ, বুধবার। বইকে ঘিরে এত বড় উৎসব খুব কম জায়গাতেই হয়। এ শহরের বইমেলা প্রাঙ্গণের এই বইমেলাটি নিয়ে তাই বাঙালির শ্লাঘার আবেগের উল্লাসের শেষ নেই। শ্লাঘার অন্য কারণও এবার ঘটেছে। জানা গেল, এবারের বইমেলায় মোট কত টাকার কেনাকাটা হয়েছে। কারা এবারের মেলায় সব চেয়ে বেশি এসেছে!

আরও পড়ুন, Kolkata Book Fair: অবিশ্বাস্য! কত টাকার বই বিক্রি হল এবার মেলাপ্রাঙ্গণ থেকে, জানেন?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *