CPIM West Bengal : হলদিয়া বন্দরের সমবায়ের ভোটে জয়জয়কার বামেদের, অনেকটাই পিছিয়ে ঘাসফুল – cpim west bengal party supported candidates won at haldia port consumers co operative society


লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে, ততো রাজনৈতিক উত্তাপ বাড়ছে জেলায় জেলায়। এর মধ্যেই একাধিক জেলায় সমবায় নির্বাচন সংগঠিত হচ্ছে। পূর্ব মেদিনীপুর জেলায় এর আগে তমলুকের শহীদ মাতঙ্গিনী ব্লকের শান্তিপুর সমবায় নির্বাচনে জয় পায় বামেরা। এরপর আরও একটি সমবায় নির্বাচনে জিতল বাম সমর্থিত প্রার্থীরা। ধারেকাছে আসতে পারল না তৃণমূল।

বুধবার হলদিয়া বন্দরের কনজিউমারর্স সমবায়ের প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে রাজ্যের শাসকদল তৃণমূল ও কেন্দ্রের বিজেপি সমর্থিত প্রার্থীদের পরাস্ত করে জয়লাভ করল বাম সমর্থিত প্রার্থীরা। নির্বাচনের পরেও উল্লাসে মেতে ওঠেন বাম প্রগতিশীল জোট কর্মীরা। বামেদের প্রতি মানুষের সমর্থন পুনরায় বাড়ছে বলে দাবি করে বাম সমর্থিত প্রার্থীরা।

সমবায় সূত্রে জানা গিয়েছে, এই সমবায় মোট আসন ৫৪টি। এর মধ্যে ভোটার সংখ্যা ছিল ২৫৯১ জন। মত ৫৪ টি আসনের মধ্যে বাম প্রগতিশীল জোট পায় 48টি, তৃণমূল কংগ্রেস পায় বাকি ৬টি আসন পায়। খাতা খুলতেই পারেনি বিজেপি (ভারতীয় মজদুর সংঘ)। জেতার পর মিষ্টি বিলি করলেন বাম সমর্থিত প্রার্থীরা। বাম প্রগতিশীল জোটের এক প্রতিনিধি জানান, হলদিয়া বন্দরটিকে ডকে তুলে দেওয়ার জন্য একটা চক্রান্ত চলেছে। লাগাতার দুর্নীতি হচ্ছে। এর বিরুদ্ধে আমাদের লড়াই ছিল। সেই লড়াইয়ে এই সমবায়ের সকল সদস্যরা আমাদের লড়াইয়ে সমর্থন জানিয়েছে। এই ফলাফলে আমরা সকলেই খুব খুশি। দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়াই চলতে থাকবে।

অন্যদিকে, শুভেন্দুর গড় হিসাবে পরিচিত পূর্ব মেদিনীপুর জেলার তমলুকের শহীদ মাতঙ্গিনী ব্লকের জামিত্যা সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচন ছিল আগামী ২৫ শে ফেব্রুয়ারি। বুধবার ছিল মনোনয়ন জমা করার শেষ দিন। নির্দিষ্ট সময়ের মধ্যে শাসকদল তৃণমূল ছাড়া অন্য কোনও রাজনৈতিক দল মনোনয়ন জমা করতে না পারায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সমবায়ের ৪৪ আসনেই জয়লাভ করে শাসকদল তৃণমূল। খবর ঘোষণা হতেই সবুজ আবির উড়িয়ে আনন্দে মেতে ওঠে শাসকদল তৃণমূল সমর্থীত কর্মী সমর্থকেরা। যদিও, মনোনয়ন জমা দিতে দেওয়া হয়নি বলে দাবি করেছে বিরোধী পক্ষ।

এক দেশ, এক ভোট: একসুরে তৃণমূল-সিপিএম
প্রসঙ্গত, কয়েকদিন আগেই তমলুকের শহীদ মাতঙ্গিনী ব্লকের শান্তিপুর সমবায় নির্বাচন সংগঠিত হয়। সেই নির্বাচনেও বামেরা জয়লাভ করেছিল। মোট আসন ৫৪টি আসনের মধ্যে বামেরা ২৬টি, তৃণমূল ১৬টি, বিজেপি ১০টি এবং নির্দল ২ টি আসনে জয়লাভ করে। এবার হলদিয়া বন্দরের গ্রাহক সমবায় সমিতিতে বামেদের যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *