West Bengal Government Schemes: শুধু SC-ST নয় ‘যোগ্যশ্রী প্রকল্প’-এর সুযোগ জেনারেল পড়ুয়াদের জন্যও, ‘মাস্ট্রারস্টোক’ মমতার – mamata banerjee announce that not only sc st general student will also receive jagasree scheme facility


তরুণ প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার হাওড়া জেলায় বিভিন্ন দফতরের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস এবং সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখান থেকেই তিনি উল্লেখযোগ্য ঘোষণা করেন।
এবার থেকে ‘যোগ্যশ্রী পরিকল্পনা’-র সুবিধা পাবে জেনারেল কাস্টরাও, এদিনের মঞ্চ থেকে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

কী এই যোগ্যশ্রী পরিকল্পনা?
মমতা বন্দ্যোপাধ্যায়

বলেন, ‘রাজ্যের অনেক পড়ুয়া IAS, IPS, ডাক্তার, WBCS, WBPS ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে চান। তাঁদের লক্ষ্যে পৌঁছনোর ক্ষেত্রে যাতে কোনওভাবেই আর্থিক প্রতিবন্ধকতা কাজ না করে সেই জন্য বিনা মূল্যে ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করা হচ্ছে রাজ্যের তরফে।’ ইতিমধ্যেই রাজ্যে ৫১টি এই ধরনের সেন্টার রয়েছ। আরও ৫০টি সেন্টার জেনারেলদের কথা মাথায় রেখে জেলায় জেলায় তৈরি করার জন্য মুখ্য সচিবকে নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, বর্তমানে সর্বভারতীয় স্তরের পরীক্ষাগুলিতে যাতে পড়ুয়ারা বসতে পারেন সেই জন্য প্রস্তুতি হিসেবে একাধিক কোচিং সেন্টার রয়েছে। তবে সেগুলির ফি এতটাই বেশি যে আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়ারা সেখানে সুযোগ পান না। আর তাঁদের কথা চিন্তা করেই প্রাথমিকভাবে SC-ST-দের জন্য এই সুবিধার কথা ভাবা হয়েছিল। এবার জেনারেলরাও সেই সুবিধা পেতে চলেছে।

এই ঘোষণা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই ট্রেনিং সেন্টারগুলিতে প্রশিক্ষণের জন্য আগে প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। সেই প্রবেশিকা পরীক্ষাতে পাশ করার পর মিলবে অ্যাডমিশন। সেখানে যোগ্য পড়ুয়াদের এই ধরনের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুত করা হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, এর আগে সম্প্রতি যোগ্যশ্রী প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পড়ুয়াদের জন্য একাধিক সরকারি প্রকল্প প্রসঙ্গও উল্লেখ করেন তিনি। সবুজ সাথী প্রকল্পের আওতায় সাইকেল দেওয়া হয় পড়ুয়াদের। এছাড়াও করা হয়েছে কন্যাশ্রীর ব্যবস্থা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *