Sandeshkhali News : সন্দেশখালিতে উত্তেজনা, যেতে চায় মহিলা কমিশন – sandeshkhali violence against before basirhat lok sabha constituency vote counting


এই সময়, সন্দেশখালি: রাত পোহালেই শুরু সারা দেশের সঙ্গে বসিরহাট লোকসভা কেন্দ্রের ভোট গণনা। কড়া নিরাপত্তার বেষ্টনীতে ভ্যাবলা স্যার রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায় সরকারি পলিটেকনিক কলেজে চলছে গণনার প্রস্তুতি। কিন্তু তার আগেই নতুন করে উত্তপ্ত হলো সন্দেশখালি। সোমবার বিকেলে নতুন করে উত্তেজনা ছাড়ায় সন্দেশখালি সরবেড়িয়া আগরহাটি গ্রাম পঞ্চায়েতের ভুঁইয়াপাড়ায়।পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীকে ঘিরে লাঠি হাতে বিক্ষোভ দেখায় এলাকার মহিলারা। এর মধ্যেই সন্দেশখালিতে ভোট পরবর্তী হিংসার ঘটনার অনুসন্ধানের জন্য প্রতিনিধিদল পাঠাতে সক্রিয় হলো জাতীয় মহিলা কমিশন। সোমবারই মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা নির্বাচন কমিশনের অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছেন।

এ দিন বিকেলে অমর ভুঁইয়া নামে এক বিজেপি কর্মীকে ভোটের দিন এলাকায় অশান্তির জেরে গ্রেপ্তার করতে পুলিশ ভুঁইয়াপাড়ায় গেলে উত্তেজনা ছড়ায়। স্থানীয় মহিলাদের অভিযোগ, পুলিশ অমরকে না পেয়ে তাঁর বৌদিকে মারধর করে। তার জেরেই মহিলারা রাস্তায় নেমে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করে।

রবিবার রাতেও সন্দেশখালির খুলনা গ্রাম পঞ্চায়েতের নিতাই মোড়ে বিজেপি কর্মী সমর্থকদের বাড়িতে ঢুকে মারধর ও ভাঙচুরের অভিযোগ ওঠে দুষ্কৃতীদের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে স্থানীয় তৃণমূল কর্মীদের বিরুদ্ধে সোমবার সকালে সন্দেশখালি থানায় অভিযোগ দায়ের করেন আক্রান্ত পরিবারের সদস্যরা। অভিযোগ অস্বীকার করেছে শাসকদল।

ভোটের দিন পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে সন্দেশখালির কয়েকটি এলাকায় চলছে ১৪৪ ধারা। ন্যাজাট থানার বয়ারমারি, রাজবাড়ি, মঠবাড়ি, সরবেড়িয়া, বেড়মজুরে রবিবারের উত্তেজনার পর সোমবার সকাল থেকে এলাকা ছিল থমথমে। ভোটের দিন পুলিশের উপর বিজেপি সমর্থকদের হামলায় ঘটনা তদন্তে গেলে পুলিশকে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ দিন বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভাপতি ফাল্গুনী পাত্র বেড়মজুর গ্রামে যান। তাঁর অভিযোগ, বেছে বেছে বিজেপি কর্মীদের বাড়িতে চড়াও হচ্ছে পুলিশ। যাতে মঙ্গলবার গণনা কেন্দ্রে কেউ যেতে না পারে। ভোটের দিন বেড়মজুর ভোলাপাড়ায় ভোটের দিন কর্তব্যরত অবস্থায় উত্তেজিত জনতার হামলায় মাথা ফাটে সন্দেশখালি থানার সাব ইনস্পেক্টর সাগির গাজির। তদন্তে নেমে শনিবার রাতেই পুলিশ পাঁচ জনকে গ্রেপ্তার করে। ওই ঘটনায় জড়িত সন্দেহে রবিবার রাতে নতুন করে সাত জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ধৃত ১২ জনই বিজেপি সমর্থক। এ দিনও পুলিশ এই ঘটনার তদন্তে গ্রামে গেলে মহিলারা পুলিশকে বাধা দেয়। বিষয়টি নিয়ে সন্দেশখালির তৃণমূল বিধায়ক সুকুমার মাহাতো বলেন, ‘পুলিশের তদন্তে বাধা দেওয়া হচ্ছে। যারা আইন ভেঙেছে পুলিশ তাদের গ্রেপ্তার করতে গেলে মহিলাদের এগিয়ে দেওয়া হচ্ছে। সন্দেশখালিতে ফল আশানুরূপ হবে না বুঝেই বিজেপি অশান্তি করছে।’

পুলিশের গাড়ি থেকে ধৃতকে ছিনিয়ে নিলেন গ্রামের মহিলারা

সন্দেশখালি যেতে বাধা নেই বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা তিবরেওয়ালের৷ এ দিন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা নির্দেশে জানান, গণনা শেষের একদিন পর ৫ জুন সেখানে যেতে পারবেন তিনি। বসিরহাটের এসপিকে আদালত নির্দেশ দিয়েছে, প্রিয়াঙ্কার উপর কোনও হামলা যাতে না ঘটে তা দেখতে। এ দিন আদালতে প্রিয়াঙ্কা জানান, সন্দেশখালিতে সিবিআই ক্যাম্পে আইনজীবী হিসেবে তাঁকে যেতে হয় সপ্তাহে দু-তিনদিন।

তাঁর আশঙ্কা ১৪৪ ধারার সময়সীমা বাড়িয়ে তাঁকে যেতে বাধা দিতে পারে পুলিশ। রাজ্যের আইনজীবী সোনাল সিনহা বলেন, এই মামলায় বিরোধী দলনেতার যাওয়ার কথাও বলা হয়েছে। অথচ এটা কোনও জনস্বার্থ মামলা নয়। গণনার দিন সন্দেশখালি যাওয়ার কী প্রয়োজন সে প্রশ্নও তোলে রাজ্য।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *