সমুদ্রে শক্তি বাড়াচ্ছে, বয়ে যাবে বাংলার উপর দিয়ে… ধেয়ে আসছে দুর্যোগ!


অয়ন ঘোষাল : আজ শনিবার সকালের বদলে গতকাল বিকেলেই নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণাবর্ত। আগে পরিণত হওয়ার ফলে সমুদ্র পৃষ্ঠে বেশিক্ষণ থাকবে নিম্নচাপ। এর ফলে কিছুটা শক্তিও বাড়াবে। এর জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর উপকূলে নিবিড় এবং নিরবিচ্ছিন্ন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ দুপুরের দিকে এটি বাংলার ওপর দিয়ে ঝাড়খণ্ডের দিকে এগোবে। 

★আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পুরুলিয়া জেলার দু এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

★উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি। বেশি বৃষ্টি হবে কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি জেলাতে। পার্বত্য ও পাহাড় লাগোয়া জেলাগুলির কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা।

★দক্ষিণবঙ্গে আজ সকাল সাড়ে ৫ টা পর্যন্ত (২১ জুন থেকে ২৭ জুলাই) এখনও ৪৪ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। নিম্নচাপের প্রভাবেও এই ঘাটতি খুব একটা মেটার সম্ভাবনা নেই। ফলে জুনের পর জুলাই মাসটাও বৃষ্টির ঘাটতি নিয়েই শেষ করতে হবে দক্ষিণবঙ্গকে। 

কলকাতা

বৃষ্টি আসছে। প্রায় গোটা কলকাতা জুড়েই আগামী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে মাঝরি বৃষ্টি। দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ দু এক পশলা বৃষ্টি। দিন ও রাতের তাপমাত্রা ১ ডিগ্রি করে কমবে আজ। বৃষ্টির আগে পড়ে জলীয় বাষ্পের আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে কলকাতায়। 

পরিসংখ্যান

কাল রাতের তাপমাত্রা ২৮ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩২.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৮২ শতাংশ। বেলা বাড়লে তা একসময় ১০০ শতাংশের কাছাকাছি পৌঁছাবে।

আরও পড়ুন, DRDO: জুনপুটে কেন মিসাইল লঞ্চিং প্যাড? ফের জমি আন্দোলন নন্দীগ্রামের জেলায়!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *