Enemy Property Kolkata,কলকাতায় হঠাৎ এনিমি প্রপার্টি সমীক্ষার কাজ, কেন এই উদ্যোগ? – enemy property survey done at rajabazar in kolkata


কলকাতায় শুরু হল এনিমি প্রপার্টির সমীক্ষা। স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ এনিমি প্রপার্টি ডিপার্টমেন্ট এই সমীক্ষার কাজ শুরু করেছে। বুধবার কেন্দ্রীয় বাহিনীর দুই ব্যাটালিয়ন জওয়ানদের নিরাপত্তায় এনিমি প্রপার্টি ডিপার্টমেন্ট-এর সদস্যরা সমীক্ষা করেন।জানা গিয়েছে, কলকাতার, ১৭০ নম্বর কেশবচন্দ্র সেন স্ট্রিট অর্থাৎ রাজাবাজারের কাছে এই সমীক্ষা চালানো হয়েছে। সূত্রের খবর, প্রায় ৪৪ কাঠা জমির উপরে দীর্ঘদিন ধরেই বসবাস করছে প্রায় ৭০০০ বাসিন্দা। সেখানেই রয়েছে ২৫টি দোকান। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর এখানকার অনেক নাগরিকই এই সম্পত্তি ছেড়ে পাকিস্তানে চলে যান। তারা কেউ এই সম্পত্তি দাবি না করায়, তা এনিমি প্রপার্টি ডিপার্টমেন্টের অধীনস্থ হয়ে যায়।

বুধবার কেন্দ্রীয় বাহিনীর দুই ব্যাটালিয়ন জওয়ান সহযোগে এই সমীক্ষা শুরু করেছে এনিমি প্রপার্টি ডিপার্টমেন্ট। তবে, এই জমি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ হলেও, সেখানে যারা বসবাস করেন, তারা কলকাতা পুরসভাকে কর দিয়ে থাকেন। নিয়মমাফিক স্বরাষ্ট্র মন্ত্রকের তহবিলে সেই কর জমা দেওয়ার কথা। কিন্তু দীর্ঘদিন তা জমা হচ্ছে না বলেই দাবি এনিমি প্রপার্টি ডিপার্টমেন্ট-এর। বিষয়টি নিয়ে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। গত ফেব্রুয়ারি মাসে এই সমীক্ষার কাজ শুরু করতে এসেছিলেন এনিমি প্রপার্টি ডিপার্টমেন্টের আধিকারিকরা। তখন তাদের উপরে এলাকার মানুষজন চড়াও হয়েছিলেন বলেও অভিযোগ।

ট্যাংরায় দুষ্কৃতীদের তাণ্ডব, ট্রাফিক সার্জেন্টকে বেধড়ক মারধরের অভিযোগ
তবে, এ বার সুপ্রিম কোর্টের নির্দেশে কেন্দ্রীয় বাহিনী নিয়ে এসেছেন প্রপার্টি ডিপার্টমেন্টের আধিকারিকরা। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নির্দেশে দেওয়া হয়েছে, এনিমি প্রপার্টিতে কতগুলি বেআইনি নির্মাণ তৈরি করা হয়েছে, সেটার তালিকা প্রস্তুত করতে হবে। কতজন এই এনিমি প্রপার্টিতে বসবাস করছেন এবং কতজন কর দিচ্ছেন, সেই তালিকাও তৈরি করা হবে। কোনও বাড়ি ভাঙা হয়েছে কিনা, সেটাও খতিয়ে দেখা হবে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *