Durga Puja Weather,পুজোর সময় বৃষ্টির আশঙ্কা, সপ্তাহান্তে ফের দুর্যোগের পূর্বাভাস – west bengal may witness rainfall during durga puja


পুজোর সময় ‘অসুর’ হতে পারে বৃষ্টি! অক্টোবর মাসের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বৃষ্টি বাড়তে পারে বাংলায়, এমনটাই অনুমান করছেন আবহবিদরা। রবি ও সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ওডিশা সংলগ্ন এবং উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। দার্জিলিং থেকে সিকিমের পার্বত্য এলাকায় গরম ও অস্বস্তি বাড়ার সম্ভাবনা আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায়।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

পুজোর আগে সপ্তাহান্তে শহরে বৃষ্টির ভ্রুকুটি। দু’এক পশলা হালকা বৃষ্টিপাত হতে পারে শনিবার। আর্দ্রতাজনিত অস্বস্তি এ দিন বেশি থাকবে। রবিবার কলকাতায় বৃষ্টিপাত বাড়তে পারে।

এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি সেলসিয়াল বেশি এবং শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনিবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৭১ শতাংশ।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার আকাশ শনিবার মূলত মেঘলা থাকবে। ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি বাড়বে। স্বাভাবিক বা স্বাভাবিকের আশে পাশে থাকবে দিন ও রাতের তাপমাত্রা। রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বাড়ার সম্ভাবনা। উপকূল এবং সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

পার্বত্য এলাকাতেও গরম এবং অস্বস্তি ক্রমশ বাড়বে। আপাতত উত্তরবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। মূলত পরিষ্কার থাকবে আকাশ। বৃদ্ধি পাবে তাপমাত্রাও।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *