South Bengal Weather Forecast,নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, মঙ্গলে কোন কোন জেলায় দুর্যোগ? – west bengal may witness heavy rainfall on tuesday due to low pressure


দেশ থেকে বর্ষার বিদায় নেওয়ার পর্ব শুরু হয়েছে। কিন্তু শেষবেলায় ‘মুড সুইং’ আবহাওয়ার। নিম্নচাপের জেরে মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে, যা প্রাথমিকভাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। আর এর জেরে মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মঙ্গলে দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস?

মঙ্গলবার কলকাতা থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হতে পারে বৃষ্টিপাত। বুধবারও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং মুর্শিদাবাদ জেলায়। বৃহস্পতিবারেও একাধিক জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

মঙ্গলবার সকাল থেকেই শহরের আকাশ থাকবে আংশিক মেঘলা। এ দিন শহরে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৫৭ শতাংশ।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

মঙ্গলবার উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। ভারী বৃষ্টিপাতের সতর্কতা থাকবে দার্জিলিঙের পার্বত্য এলাকায়।

বুধবার দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং মালদাতে হতে পারে বৃষ্টি। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। শুক্রবারেও উত্তরবঙ্গে দুর্যোগের পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায় হতে পারে ভারী বৃষ্টি।

বিদায় নিচ্ছে বর্ষা

দেশ থেকে ধীরে ধীরে বিদায় নিচ্ছে বর্ষা। রাজস্থান এবং গুজরাটের কিছু এলাকা থেকে ইতিমধ্যেই মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। নির্ধারিত সময়ের ৬ দিন পর শুরু হল বর্ষার বিদায়।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *