Rain In Durga Puja,পুজোর আগেই বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ, কোন কোন দিন বৃ্ষ্টির সম্ভাবনা? – durga puja 2024 weather update all details is here


বঙ্গোপসাগরে শুক্রবার তৈরি হয়েছে নিম্নচাপ। পুজোর সময় দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে কিছুটা স্বস্তি, ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। হালকা বৃষ্টিপাত হতে পারে। ফলে পুজোর আনন্দ পুরোপুরি মাটি হবে না।

নিম্নচাপের অবস্থান

দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপর তৈরি হয়েছিল একটি ঘূর্ণাবর্ত। তা নিম্নচাপে পরিণত হয়েছে। এটি অবস্থান করছে বঙ্গোপসাগরের উত্তর উপকূলে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। আর এর প্রভাবে পুজোর সময় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পুজোয় কোন কোন জেলায় বৃষ্টি?

পুজোয় ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য অস্বস্তি বাড়াবে।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

শনিবার দিনভর কলকাতার আকাশ থাকবে মেঘলা। বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ সমস্ত জেলায়। এ দিন হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার আকাশ থাকবে আংশিক মেঘলা। আবহাওয়ার কিছুটা উন্নতির সম্ভাবনা রয়েছে। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে।

আজ কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

শনিবার শহরে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। এ দিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৬ ডিগ্রি সেলসিয়াস কম এবং শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৮ ডিগ্রি সেলসিয়াস কম।

বাতাসে জলীয় বাষ্পের আধিক্য অস্বস্তি বাড়াবে। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৮৭ শতাংশ। উত্তরবঙ্গে শনিবার ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। রবিবার থেকে কমবে বৃষ্টিপাতের পরিমাণ। ধীরে ধীরে উন্নতি হবে আবহাওয়ার।

শনিবার কোচবিহার জেলার বেশ কিছু অংশে রয়েছে ভারী বৃষ্টিপাতের সতর্কতা। এছাড়াও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ পশলা বৃষ্টি। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার থেকে আংশিক মেঘলা আকাশ। ক্রমশ বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কমবে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *