Cyclone Dana,বাঁধ তো ভেঙেছে কবেই, এবার কি গ্রামও ভাসবে! উদ্বেগে উলুবেড়িয়ার নদী পাড়ের গ্রামগুলি – cyclone dana alert people of uluberia river side getting scared for heavy rain alert


আবারও ঝড়বৃষ্টির ভ্রূকুটি। আবারও উৎসবের মরসুমে প্রমাদ গুনছেন হাওড়ার উলুবেড়িয়ার নদী তীরবর্তী বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা। বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে নিম্নচাপ। যা গভীর নিম্নচাপের রূপ নিতে পারে মঙ্গলবারই। আর বুধবার শক্তি বাড়িয়ে সাইক্লোনের চেহারা নিতে পারে তা। গভীর নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আর তাতেই উদ্বেগে হাওড়ার নদী পাড়ের বাসিন্দারা।নিম্নচাপ ও গভীর নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিস। কালীপুজোর আগে আবহাওয়ার এই খামখেয়ালিপনায় চিন্তায় উলুবেড়িয়া পুরসভার ২৪ নম্বর ওয়ার্ডের বাঁশতলা এলাকার বাসিন্দারা।

শ্যামপুরের বেলাড়ি গ্রামপঞ্চায়েতের পূর্ব বাসুদেবপুর এলাকাতেও একই ছবি। সেখানেও কয়েকশো মিটার নদী বাঁধ এখন নদীর গর্ভেই। সেচ দপ্তরের সিজবেড়িয়ার আধিকারিক সুদেব দলুই জানান, নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হলেও বড় আতঙ্কের কারণ নেই। জেলা সেচ দপ্তর সতর্কতামূলক ব্যবস্থাও নিয়ে রেখেছে। নিয়মিত বাঁধ পরিদর্শনও করা হচ্ছে বলে জানান।

প্রবল গতিতে ধেয়ে আসছে ‘দানা’, পরিস্থিতি মোকাবিলায় কী কী পদক্ষেপ প্রশাসনের?

উলুবেড়িয়ার মহকুমাশাসক মানসকুমার মণ্ডল বলেন, ‘বুধবার বিকাল থেকে এখানে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব কতটা পড়বে তা এখনও পরিষ্কার নয়। তবে আমরা স্থানীয় প্রশাসনকে পরিস্থিতির উপর নজর রাখতে বলেছি। বিশেষ করে মাটির বাড়ির দিকে নজর দিতে বলা হয়েছে।’ মহকুমাশাসক জানান, পরিস্থিতি বুঝে বাসিন্দাদের সরানোরও নির্দেশ দেওয়া হয়েছে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *