Cyclone Dana Tracker,প্রবল গতিতে ধেয়ে আসছে ‘দানা’, পরিস্থিতি মোকাবিলায় কী কী পদক্ষেপ প্রশাসনের? – cyclone dana nabanna rail take necessary steps


কালীপুজোর মুখে ফের একবার দুর্যোগের আশঙ্কা বাংলায়। সাইক্লোন ‘দানা’ নিয়ে আবহাওয়া দপ্তর পূর্বাভাস দেওয়ার পর থেকেই সতর্ক নবান্ন। জেলাশাসকদের বিশেষ নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ। উপকূলবর্তী অঞ্চল থেকে সাধারণ মানুষজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া, প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ২৩ এবং ২৪ অক্টোবর দিঘার হোটেল বুকিং বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন দিঘা শংকরপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশন যুগ্ম সম্পাদক বিপ্রদাস চট্টোপাধ্যায়।

‘দানা’ মোকাবিলায় কী পদক্ষেপ নবান্নের?

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী জেলাশাসকদের প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে নবান্ন। বাঁধগুলির পরিস্থিতি কেমন আছে তা সরেজমিনে পরিদর্শন করতে হবে। প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী মজুত করে রাখতে হবে। উপকূলবর্তী অঞ্চলগুলির প্রশাসনকেও সতর্ক করেছে নবান্ন।

বিপজ্জনক এলাকাগুলি থেকে সাধারণ মানুষকে সরিয়ে সুরক্ষিত আশ্রয় শিবিরে নিয়ে যাওয়া হচ্ছে। উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকিং করা হচ্ছে। বাংলার জন্য ১৪টি NDRF টিম প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

দিঘাতে বন্ধ হোটেল বুকিং

ঘূর্ণিঝড় ‘দানা’ নিয়ে পূর্বাভাস জারি হওয়ার পরেই দিঘার উপকূলবর্তী এলাকাগুলিতে সতর্ক করা হচ্ছে পর্যটকদের। মঙ্গলবার হোটেল বুকিং হলেও বুধ এবং বৃহস্পতিবার থেকে বুকিং পুরোপুরি বন্ধ থাকবে বলে জানান দিঘা শংকরপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক বিপ্রদাস চট্টোপাধ্যায়।

‘দানা’ মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে কলকাতা বিমানবন্দর

এই ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে কলকাতা বিমানবন্দরও। বিমানগুলিকে সুরক্ষিত রাখার জন্য সমস্ত পদক্ষেপ করা হচ্ছে। প্রয়োজনে সেগুলি বেঁধে রাখার চিন্তাভাবনাও করা হচ্ছে। ট্রলিগুলিকেও ওই সময় বেঁধে রাখা হবে। তবে এখনও কোনও বিমান বাতিল করা হয়নি। মঙ্গলবার বিমানবন্দর কর্তৃপক্ষ একটি উচ্চ পর্যায়ের বৈঠক করবে। সেই বৈঠকেই এই নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর।

রেলের পদক্ষেপ

‘দানা’-র মোকাবিলায় রেলের শিয়ালদহ বিভাগ ইতিমধ্যেই একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। ঘূর্ণিঝড়ের সময় সম্ভাব্য বিপদ এড়াতে বিভিন্ন স্টেশনে লাগানো বিজ্ঞাপন বোর্ড ও হোর্ডিং সরিয়ে নেবে রেল। সমস্ত বড় স্টেশনগুলিতে ডিজি সেট এবং জরুরি আলোর ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে।

সুন্দরবনে তৎপরতা

অতীতে একাধিক ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়েছে সুন্দরবন। স্বাভাবিকভাবেই আরও একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে আতঙ্কে কাটাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। যদিও প্রশাসনের তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রস্তুত তারা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *