Air Pollution : সবুজ সঙ্কেত নবান্নের, দূষণের লড়াইয়ে ২০০ ইভি কিনতে চলেছে লালবাজার! – lalbazar is going to buy 200 ev bike for fight against air pollution


এই সময়: এ যেন রথ দেখার সঙ্গে কলা বেচাও! বায়ুদূষণের নিরিখে বিশ্বের বড় শহরগুলির মধ্যে কলকাতা একেবারের উপরের সারিতে। তার জন্য অনেকাংশেই দায়ী পুরোনো যানবাহনগুলি। দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে ব্যক্তিগত মালিকানায় থাকা সেই সব পুরোনো গাড়ির বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। অন্যদিকে নিজেদের ভাঁড়ারে থাকা বেহাল স্বাস্থ্যের গাড়িগুলিকেও পাকাপাকি ভাবে বাতিল করতে চাইছেন লালবাজারের কর্তারা।

Maa Flyover Accident : মা ফ্লাইওভারে ভয়ানক দুর্ঘটনা! বিলাসবহুল গাড়ির ধাক্কায় উপড়ে গেল পোস্ট, হিমশিম পুলিশ
সে কারণে কয়েক মাস আগে ২০০টি বৈদ্যুতিন চার চাকা গাড়ি কেনার প্রস্তাব পাঠানো হয়েছিল নবান্নে। অবশেষে ইভি গাড়ি কেনার সবুজ সঙ্কেত দিয়েছে নবান্ন। গাড়ি কেনার জন্য ৪০ কোটিরও বেশি টাকা মঞ্জুর করা হয়েছে বলে পুলিশ সূত্রের খবর। প্রাথমিক ভাবে বায়ুদূষণের কথা মাথায় থাকলেও, বেশি সংখ্যায় ইভি গাড়ি চলানো গেলে, প্রতি মাসে বিপুল টাকার পেট্রল-ডিজ়েল কেনার ঝক্কি থেকেও মুক্তি মিলবে বলেও মনে করছে লালবাজার।

KMC Roads : ‘টার্গেট’ মহালয়া! পুজোর আগেই কলকাতার ‘হাল’ ফেরাতে মাঠে নামছে পুরসভা
পুলিশ সূত্রের খবর, গাড়ি কেনার জন্য ইতিমধ্যেই টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। বিভিন্ন কোম্পানির সঙ্গে কথা বলে পুলিশকর্তারাও জানার চেষ্টা করছেন, কোন ধরনের ইভি গাড়ির কিনলে বাহিনীর সুবিধা হতে পারে। এই মুহূর্তে লালবাজারের হাতে রয়েছে ২০টি ইভি। তার জন্য লালবাজারের ভিতরে রয়েছে চার্জিং পয়েন্টও। সেই গাড়িগুলি বর্ষার মরশুমে চালিয়ে দেখা গিয়েছে, পুলিশের কাজকর্মে কোনও বাধা হয়নি।

১৫ অ্যাম্পিয়ার চার্জিং প্ল্যাগে দ্রুত চার্জও করা যায়। মাত্র ৩০ ইউনিট চার্জে ১৫০ থেকে ২০০ টাকা খরচেই সারা দিন ছুটবে গাড়িগুলি। অন্যদিকে পেট্রল এবং ডিজ়েলের গাড়ি সারা দিন চললে খরচ হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা। পুলিশের একটি ইভি এলে প্রতিদিন জ্বালানি খরচ বাঁচতে পারে ১ থেকে দেড় লক্ষ টাকার।

Sree Bhumi Sporting Club : শ্রীভূমির পুজোয় যান নিয়ন্ত্রণে বড় সিদ্ধান্ত পুলিশের, বদলাতে পারে চেনা ছবি!
গাড়িগুলি হাতে আসার পর তা বিভিন্ন বিভাগকে বণ্টন করা হবে। ট্র্যাফিক বিভাগেরও হাতে আসবে গাড়িগুলি। প্রথমে নিচুতলার পুলিশকর্মী থেকে সহকারী পুলিশ কমিশারের পদে থাকা কর্মচারীদের কাজের জন্য ইভি দেওয়া হবে। কলকাতা পুলিশের সব বিভাগ মিলিয়ে প্রায় চার হাজার গাড়ি রয়েছে। সবই পেট্রল এবং ডিজ়েলের। ধাপে ধাপে সেই গাড়িগুলিকে বয়স অনুযায়ী স্ক্র্যাপ করা হবে বলে জানা যাচ্ছে।

https://whatsapp.com/channel/0029Va9zh58Gk1Fko2WtDl1A



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *