Flood In West Bengal,বন্যার্তদের পাশে জুনিয়র ডাক্তাররা – bankura medical college junior doctors provide flood relief in panskura


এই সময়, বাঁকুড়া: বাংলার বন্যা কবলিত এলাকায় গিয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোর কথা বৃহস্পতিবার রাতে ঘোষণা করেছিল রাজ্যের জুনিয়র ডক্টর্‌‌স ফোরাম। কথা ছিল, শনিবার বিভিন্ন এলাকায় পৌঁছে যাবেন জুনিয়র ডাক্তাররা। যদিও তাঁরা ঘোষিত সময়ের একদিন আগেই পৌঁছে গেলেন পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায়।শুক্রবার পাঁশকুড়ার বন্যা কবলিত একাধিক এলাকায় গিয়ে ত্রাণ সামগ্রীর পাশাপাশি মানুষের হাতে প্রয়োজনীয় ওষুধ তুলে দেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা। একই সঙ্গে অভয়া ক্লিনিক গড়ে তুলে করেন হেল্‌থ চেকআপও।

বাঁকুড়া মেডিক্যাল সূত্রে জানা গিয়েছে, ত্রাণসামগ্রী কেনার জন্য জুনিয়র ডাক্তাররা নিজেদের মধ্যেই চাঁদা তুলে অর্থ সংগ্রহ করেন। সহযোগিতার হাত বাড়িয়ে দেন সিনিয়র ডাক্তাররাও। এর পর দোকান থেকে কেনা হয় চাল, ডাল, আলু, সোয়াবিন, তেল, চিনি। এর পাশাপাশি কেনা হয় মুড়ি, বিস্কুট, কলা, পাউরুটি, কেকের মতো কিছু শুকনো খাবারও।

বন্যার কারণে ডায়েরিয়া সমেত বিভিন্ন রোগজ্বালাও হতে পারে। সে কথা মাথায় রেখে ওই সব রোগ নিরাময়ের জন্য পর্যাপ্ত ওষুধও নেওয়া হয় ঝুলিতে। সঙ্গে ওআরএস। শুক্রবার সকালে ওই সব ত্রাণসামগ্রী ও ওষুধ একটি ম্যাটাডোরে বোঝাই করে বাঁকুড়া থেকে পাঁশকুড়ার উদ্দেশে রওনা দেয় জুনিয়র ডাক্তারদের প্রায় ২০ জনের একটি টিম। কয়েক ঘণ্টার মধ্যে পাঁশকুড়ায় পৌঁছে যান তাঁরা।

কর্মবিরতিতেই রয়েছেন বলে জানালেন বাঁকুড়া মেডিক্যাল কলেজের ডাক্তাররা

বন্যা দুর্গত এলাকা থেকে কিছুটা দূরে গাড়ি রেখে সমস্ত ত্রাণসামগ্রী ও ওষুধপত্র নিয়ে বিপর্যয় মোকাবিলা বাহিনীর বোটে চড়ে পশ্চিম নেকড়া গ্রামে পৌঁছোন তাঁরা। সেখানে জল পেরিয়ে বাড়ি বাড়ি গিয়ে দুর্গত মানুষদের হাতে তুলে দেন বয়ে আনা বিভিন্ন খাদ্যসামগ্রী। খোঁজ নেন কারও জ্বর, পেট খারাপ বা অন্য কোনও অসুস্থতা রয়েছে কি না।

সেই মতো বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ দেন। বানভাসি ওই গ্রামে সুযোগ মতো অভয়া ক্লিনিকের মাধ্যমে হেল্‌থ চেকআপও করেন জুনিয়র ডাক্তাররা। অবশিষ্ট ত্রাণসামগ্রী তাঁরা স্থানীয় মানুষের হাতে দিয়ে আসেন বিলি করার জন্য। বাঁকুড়া মেডিক্যালের জুনিয়র ডাক্তারদের বক্তব্য, ‘ডাক্তারের কাজই মানুষের পাশে দাঁড়ানো। সেই মানবিকতার খাতিরেই আমাদের এই উদ্যোগ।’



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *