মাত্র পাঁচটি অতি চেনা মশলা! নিয়মিত ব্যবহারে উচ্চ রক্তচাপ নিমেষে উধাও..| Some small spices can help you in getting rid of high blood pressure


জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এখন উচ্চ রক্তচাপ সম্পর্কে আর নতুন করে কিছু বলার নেই। এই রোগটির ব্য়াপারে আমরা সবাই পরিচিত। প্রত্যেক বাড়িতেই এখন উচ্চ রক্তচাপে ভুগছেন এমন একজন-না-একজন থাকেনই। শুধু বয়স্করাই এই রোগে জর্জরিত নন। ইদানীং ৩০-৪০ বছর বয়সীদের মধ্যেও এই রোগ দেখা যাচ্ছে। বলতে গেলে এখন যে কোনও বয়সের মানুষেরই রক্তচাপঘটিত সমস্যা দেখা দিচ্ছে। 

এর অনেক কারণ। অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া তো আছেই। তবে মূলত দায়ী ব্যস্ত জীবন, অনিয়মিত জীবনযাপন। তাই সবাই এখন ওষুধের উপরই নির্ভরশীল। রক্তচাপ খুবই সাধারণ অসুস্থতা হলেও, এর উপর যদি নিয়ন্ত্রণ না রাখা যায় তবে তা হৃদজনিত সমস্যা, স্ট্রোক এবং কিডনির সমস্যা ডেকে আনতে পারে। তবে আপনি কি জানেন ওষুধ সরিয়ে এখন ঘরোয়া পদ্ধতিতেই রক্তচাপ নিয়ন্ত্রণ করা যাচ্ছে?  

আরও পড়ুন: Horoscope Today: আর্থিক সুবিধা বৃষর, প্রেমে বিচ্ছেদ মিথুনের, পড়ুন রাশিফল

এই ঘরোয়া পদ্ধতিটা জানার আগে আমরা একটু ভূমিকা করে নিই। শুধু ভারতীয়রা নয়, বিশ্বের অনেকেই ভারতীয় খাবার খেতে ভালোবাসে। কেন ভালোবাসে? আসল কারণটা লুকিয়ে ভারতীয় মশলায়। ভারতীয় খাবারের স্বাদকে বাড়িয়ে তোলে মশলাই। স্বাদে,গন্ধে অতুলনীয় ভারতীয় মশলা। সর্দি-কাশি থেকে শুরু করে ডায়াবেটিস পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পার এই সব মশলা। আমাদের চেনা রান্নাঘরের মধ্যেই আছে এমন মহার্ঘ সব মশলাপাতি যা অতি সহজেই আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আসুন, এমনই পাঁচ মশলার গুণাবলি জেনে নিই আমরা।  

এলাচ–  প্রতিদিন ১-২টি এলাচ খেলে রক্তচাপ নিয়ন্ত্রতে থাকে। এমনকি মেদ ঝরাতেও এলাচ কার্যকরী। 

গোটা ধনে– এ আমাদের অতি চেনা মশলা। আটপৌরে এই মশলাটি দেখতে ছোট হলেও, কার্যকারিতায় কিন্তু বড়। গোটা ধনে রক্তচাপ কমায়। পাশপাশি কোলেস্টেরলের মাত্রা কমায় এবং লিপিড মেটাবলিজম বাড়িয়ে তোলে। 

দারুচিনি- যাদের রক্তচাপ খুব বেশি। তারা যদি প্রতিদিন একটু করে দারুচিনি খান তবে তা কমতে শুরু করবে। পরে রক্তচাপ নিয়ন্ত্রণেও চলে আসবে। বিশেষজ্ঞের মতে, দারুচিনি রক্তনালিগুলিকে শিথিল রাখে ফলে রক্তসঞ্চালন ভালো হয়। 

গোলমরিচ–  গোলমরিচও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এ ছাড়া এতে পটাসিয়াম এবং অন্যান্য মিনারেলস থাকায় এটি শরীরের অন্যান্য উপকারও করে।

হলুদ– এদেশীয় রান্নাঘরে হলুদ খুবই পরিচিত মশলা, যা প্রায় সব রান্নাতেই দেওয়া হয়। তবে হলুদ শুধু রান্নায় নয়, রূপচর্চাতেও কাজে লাগে। এহেন হলুদ রক্তচাপ কমাতেও যে সাহায্য করে, এটা জেনে হয়তো একটু আশ্চর্য লাগে। তবে শুধু কমানোই নয়, হলুদ অনেক সময়ে রক্তচাপ থেকে পাকাপাকি ভাবেই মুক্তি দেয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *