পর্যটন মরশুমে মাওবাদী নামাঙ্কিত পোষ্টারে আতঙ্ক পুরুলিয়ায়। মাও আতঙ্ক কাটিয়ে বেশ কয়েকবছর ধরেই ছন্দে ফিরেছে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর। আর শীতকাল মানেই পর্যটকে ভর্তি থাকে পুরুলিয়ার অন্যতম পর্যটন কেন্দ্র অযোধ্যা। সামনেই ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবস, অর্থাৎ সরকারি ছুটি। তারপর ২৭ ও ২৮ তারিখ উইক এন্ড। অর্থাৎ টানা ৩ দিনের ছুটি। সেক্ষেত্রে অনেকেই এই টানা ছুটিতে পুরুলিয়া বেড়াতে যাওয়ার প্ল্যান করে ফেলেছিলেন। কিন্তু তারই মাঝে এবার উদ্বেগের খবর। মাওবাদী নামাঙ্কিত পোস্টারকে ঘিরে শুরু হল চাপানউতোর। পুরুলিয়ার কোটশিলা থানার মুরগুমা জলাধার ও সংলগ্ন এলাকায় মঙ্গলবার মাও নামাঙ্কিত পোস্টারগুলি দেখা গিয়েছে।

এলাকার কিছু লোকজনের নজরে আসে পোস্টারগুলি। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় থানায়। সিপিআই মাওবাদী নামে পোস্টারগুলি দেওয়া হয়েছে। ২৭ ও ২৮ তারিখ বনধের ডাক দেওয়া হয়েছে সেখানে। একই সঙ্গে একাধিক দাবিরও উল্লেখ করা হয়েছে সেখানে। আদিবাসী ছাত্রীদের হস্টেলে ফেরানোর দাবির কথা যেমন ওই পোস্টারে আছে, তেমনই রয়েছে প্রাক্তন মাওবাদীদের চাকরির দাবিও।

এই ঘটনার ফলে আতঙ্ক দেখা দিয়েছে পর্যটক থেকে শুরু করে স্থানীয় ব্যবসায়ী, সকলের মধ্যেই। স্থানীয় ব্যবসায়ীদের অনেকেরই আশঙ্কা, ২৭ ও ২৮ তারিখ মাওবাদীদের ডাকা এই বনধের প্রভাব পড়তে পারে পর্যটনে। অনেকদিন পর এই ধরণের পোস্টার ঘিরে নতুন করে আতঙ্ক তৈরি হচ্ছে এলাবাসীদের মধ্যে।

কয়েকদিন আগেই গ্রেফতার শীর্ষ মাও নেতা
প্রসঙ্গত, গত ১১ জানুয়ারি পুরুলিয়ার বাঘমুন্ডি থানার ঝাড়খন্ড সীমানা লাগোয়া চাউনিয়ার জঙ্গল থেকে শীর্ষ মাও নেতা সব্যসাচী গোস্বামী ওরফে কিশোরদাকে গ্রেফতার করে পুলিশ। সূত্রের খবর, তাঁকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পেরেছে যে, এই রাজ্যের জঙ্গলমহলে নতুন করে সংগঠন চাঙ্গা করার কাজ করছে মাওবাদীরা। সব্যসাচীর গ্রেফতারির ঘটনার রেশ কাটতে না কাটতে এবার মুরগুমা এলাকায় মাও নামাঙ্কিত পোস্টার উদ্ধার ঘিরে চাঞ্চল্য তৈরি হয়েছে। সাদা কাগজের উপর লাল কালিতে লেখা পোস্টারগুলিতে আদিবাসী হোস্টেল থেকে কোনও এক ছাত্রীকে বের করে দেওয়ার অভিযোগ তুলে তাঁকে আবার হস্টেলে ফিরিয়ে নেওয়ার দাবি জানানো করেছে। এর পাশাপাশি অবিলম্বে প্রাক্তন মাওবাদীদের সকলের চাকরির দাবিও জানানো হয়েছে ওই পোস্টারে। এই দাবিগুলিকে সামনে রেখে ওই পোস্টারেই আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি বনধের ডাক দেওয়া হয়েছে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *