এই সময়: পশ্চিমবঙ্গে কংগ্রেস কাদের সঙ্গে জোট করবে তা নিয়ে ধোঁয়াশা কাটার আগেই লোকসভা নির্বাচনের প্রার্থী বাছাইয়ে এআইসিসি প্রদেশ কংগ্রেসের ইলেকশন কমিটি গড়ে দিল। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে চেয়ারম্যান করে ২৪ সদস্যের কমিটির কথা সোমবার ঘোষণা করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল। কমিটিতে আছেন প্রদীপ ভট্টাচার্য, দীপা দাশমুন্সী, আবু হাসেম খান চৌধুরী, আব্দুল মান্নান, ডিপি রায়, অসিত মিত্র, মনোজ চক্রবর্তীরা।

কংগ্রেসের ছাত্র, যুব, মহিলা শাখার নেতৃত্বকেও এক্স অফিসিও সদস্য করা হয়েছে। এই ইলেকশন কমিটি পশ্চিমবঙ্গে কংগ্রেস প্রার্থীদের খসড়া তালিকা এআইসিসি নেতৃত্বকে জানাবে। সেই তালিকা থেকে হাইকম্যান্ড চূড়ান্ত তালিকা প্রকাশ করবে। চলতি সপ্তাহের শেষের দিকে ইলেকশন কমিটির প্রথম বৈঠক হতে পারে বলে কংগ্রেস সূত্রের খবর।

কংগ্রেস হাইকম্যান্ড একাধিক রাজ্যে ইলেকশন কমিটি অনেক আগেই ঘোষণা করেছে। সে-সব রাজ্যে কমিটি খসড়া প্রার্থী-তালিকা এআইসিসি-র কাছে পাঠাতেও শুরু করেছে। কিন্তু বাংলার ইলেকশন কমিটি গঠনে কংগ্রেস হাইকম্যান্ড বাড়তি সময় নিয়েছে।

এআইসিসি-র সদস্য বাংলার এক নেতার কথায়, ‘তৃণমূলের সঙ্গে নির্বাচনী সমঝোতার সম্ভবনা কতদূর, তা খতিয়ে দেখতেই পশ্চিমবঙ্গে কমিটি গঠনে সময় নিয়েছে এআইসিসি। তৃণমূল একা লড়াই করবে বলে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করার পরেই কংগ্রেস হাইকম্যান্ড ইলেকশন কমিটি গঠন করেছে।’ এআইসিসি-র পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক গুলাম মিরের উপস্থিতিতেই ইলেকশন কমিটির বৈঠক হবে বলে কংগ্রেস সূত্রের খবর।

Congress Party : ১০-১৫ সিট চাইনি বলেও আলোচনার রাস্তায় ‘হাত’, মন্তব্য জয়রাম রমেশের
কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রায় মুর্শিদাবাদের জঙ্গিপুরে সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম আলিমুদ্দিন স্ট্রিটের তরফে সরাসরি রাহুল গান্ধীকে জোট প্রস্তাব দেন। রাহুল সেই প্রস্তাব বিবেচনা করে আলোচনার আশ্বাস দিয়েছেন। যদিও সিপিএম-কংগ্রেসের মধ্যে এখনও আনুষ্ঠানিক কোনও আলোচনা হয়নি।

কবে এই আলোচনা হবে, তা এখনও স্পষ্ট নয়। প্রদেশ কংগ্রেস সূত্রের খবর, পশ্চিমবঙ্গে বামেদের সঙ্গে যদি জোট পাকা হয় তা হলে কংগ্রেসের ভাগে যে আসনগুলি পড়বে সেই সব কেন্দ্রের খসড়া প্রার্থী তালিকা এআইসিসিকে পাঠাবে বিধানভবন। যদি আসন ভাগাভাগি নিয়ে বিলম্ব হয় তা হলে ৪২টি আসনের খসড়া প্রার্থী তালিকাই হাইকম্যান্ডের কাছে পাঠাবেন অধীররা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *