এই সময়, বসিরহাট ও কলকাতা: রেশন দুর্নীতি মামলায় শেখ শাহজাহানের আগাম জামিনের আবেদন খারিজ করল হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সব্বর রশিদির বেঞ্চ জানিয়ে দেয়, ইডি প্রাথমিক ভাবে যে তথ্য ও নথি দিয়েছে, তার ভিত্তিতে আদালত মনে করে, জামিনের আবেদন খারিজ করা উচিত।এদিকে সন্দেশখালিতে ইডির উপরে হামলার ঘটনায় ধৃত শেখ শাহজাহানের তিন সঙ্গী জিয়াউদ্দিন মোল্লা, ফারুক আকুঞ্জি ও দিদার বক্সকে ১০ দিন সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিল বসিরহাট মহকুমা আদালত। আবার এ দিনই এই ঘটনায় বেড়মজুরের তৃণমূল নেতা সিদ্দিক মোল্লাকে নিজ়াম প্যালেসে তলব করেছিল সিবিআই।

সূত্রের খবর, ঘটনার সময়ে তিনি কোথায় ছিলেন, শাহজাহানের সঙ্গে কত দিনের পরিচয়— সে বিষয়েই জিজ্ঞাসাবাদ করা হয়েছে সিদ্দিককে। রেশন দুর্নীতিতে ইডি-র দায়ের করা মামলায় এক ধৃতের হাতে লেখা একটি চিরকুট উদ্ধারের পরে সন্দেহভাজন হিসেবে শেখ শাহজাহানের সন্দেশখালির বাড়িতে তল্লাশির জন্য গত ৫ জানুয়ারি সকালে ইডির টিম যায়। সেখানেই তাদের উপরে হামলার ঘটনা ঘটে।

হাইকোর্টের নির্দেশে সেই ঘটনার তদন্ত এখন সিবিআইয়ের হাতে। অভিযুক্ত শাহজাহানও সিবিআই হেফাজতে। এরই মধ্যে রেশন দুর্নীতির মামলায় ইডি তাঁকে হেফাজতে নিতে পারে এই আশঙ্কায় নিম্ন আদালতে আগাম জামিনের আবেদন করেছিলেন শাহজাহান। সেই আবেদন খারিজ হয়। সিবিআইয়ের হেফাজতে যাওয়ার পরে হাইকোর্টে আবার একই আবেদন করেন সন্দেশখালির ‘বাদশা’।

কিন্তু এ দিন হাইকোর্টে সেই আবেদন খারিজ হওয়ায় ইডি-র হাত আরও জোরালো হলো বলে ধারণা আইনজীবীদের একাংশের। অন্য দিকে, বসিরহাট মহকুমা আদালতে সিবিআইয়ের আইনজীবী এ দিন দাবি করেন, দিদার বক্স তদন্তে কোনও সাহায্য করেননি। বরং তদন্তের মোড় ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। ইডির উপরে হামলার পরে শাহজাহানকে শেল্টার দিয়েছিলেন তিন জনই।

সিবিআইয়ের এ-ও অভিযোগ, শাহজাহানের বাড়ির সামনে আশপাশের গ্রাম থেকে লোক হাজির করেছিলেন সরবেড়িয়া-আগরহাটি পঞ্চায়েতের প্রধান জিয়াউদ্দিন। তদন্তের স্বার্থে তিন জনকে ১৪ দিন হেফাজতে চেয়েছিল সিবিআই। ধৃতদের আইনজীবী অবশ্য দাবি করেন, ইডির উপরে হামলার ঘটনায় কোনও ভাবেই জিয়াউদ্দিন, ফারুক এবং দিদার জড়িত নন। দু’পক্ষের বক্তব্য শোনার পর বিচারক অভিযুক্তদের ১০ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন।

Sheikh Shahjahan News : ‘সব মিথ্যা!’ অভিযোগ অস্বীকার শাহজাহানের, বাড়িতে তল্লাশি জারি CBI-এর
গত ৫ জানুয়ারি সন্দেশখালিতে শাহাজানের বাড়িতে রেশন দুর্নীতির তদন্তে গিয়ে আক্রান্ত হন ইডি আধিকারিকেরা। সূত্রের খবর, এই মামলার তদন্তে নেমে সিসিটিভি ফুটেজ, স্থানীয়দের বয়ান এবং শাহজাহানের মোবাইলের কল লিস্ট দেখে জিয়াউদ্দিন-সহ ১৮ জনের তালিকা তৈরি করেছে সিবিআই।

এঁদের মধ্যে জিয়াউদ্দিন, ফারুক, দিদার বক্স সোমবার হাজিরা দিতে গিয়েছিলেন নিজ়াম প্যালেসে। তদন্তে অসহযোগিতার অভিযোগে তাঁদের গ্রেপ্তার করা হয়। ধাপে ধাপে প্রত্যেককেই ডাকা হবে বলে সূত্রের খবর।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *