সন্দেশখালির ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের। রাজ্যকে সব রকম সাহায্য করতে হবে, দেওয়া হয়েছে এই নির্দেশও। কলকাতা হাইকোর্টের নির্দেশ, সেখানকার মানুষ তাঁদের অভিযোগ সরাসরি CBI কে জানাতে পারবে। CBI-কে এই জন্য পোর্টাল তৈরি করতে হবে। জমি দখল, ধর্ষণ, চাষের জমিকে ভেড়িতে পরিবর্তন, তফশিলি জাতির মানুষদের উপর অত্যাচার করা সহ সমস্ত অভিযোগের তদন্ত করবে সিবিআই। আদালতের নজরদারিতে হবে তদন্ত। ১৫ দিনের মধ্যে যাবতীয় নথি CBI-কে জমা দিতে হবে রাজ্য পুলিশে।স্পর্শকাতর এলাকায় ১৫ দিনের মধ্যে সিসিটিভি বসাতে হবে। ১৫ দিনের মধ্যে LED আলো বসাতে হবে সেই এলাকায়। পাশাপাশি সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করার কথাও বলা হয়েছে। আদালতের আরও নির্দেশ, যে কোনও পদমর্যাদার ব্যক্তিকে তদন্তের স্বার্থে ডেকে পাঠাতে পারবে সিবিআই। যেহেতু রাজ্যের বিরুদ্ধে অভিযোগ তাই নিরপেক্ষ তদন্তের স্বার্থে সিবিআই কে দায়িত্ব দেওয়া হল, এদিন এমনটাই পর্যবেক্ষণ প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চের।

এই মামলাটি পরবর্তী শুনানি হতে চলেছে ২ মে। সেই দিন রিপোর্ট জমা দেবে CBI। উল্লেখ্য, সন্দেশখালির ঘটনায় শোরগোল পড়েছিল গোটা রাজ্যে। সূত্রপাত হয়েছিল, এলাকায় তৃণমূল নেতা (বর্তমানে দল থেকে বহিষ্কৃত) শেখ শাহজাহানের বাড়িতে ED অভিযানকে কেন্দ্র করে। সেই সময় বাড়ির দরজা না খোলায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তালা ভেঙে বাড়ির ভেতরে প্রবেশ করতে যায়। কিন্তু, অভিযোগ, শাহজাহানের কিছু ‘অনুগামী’ তাঁদের উপর চড়াও হয়। আহত হন কয়েকজন অধিকারিক।

যদিও কয়েক দিনের মধ্যেই আমূল বদলে যায় দৃশ্যপট। শেখ শাহজাহানের ‘অনুগামী’ হিসেবে পরিচিত শিবু হাজরা, উত্তম সর্দারের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন গ্রামের মহিলারা। রাস্তায় নেমে বিক্ষোভ দেখান তাঁরা।

‘সন্দেশখালির মা-বোনেরা আমাদের সঙ্গে আছেন’ মন্তব্য মমতা বন্দ্যোপাধ্যায়ের

এই ঘটনার প্রেক্ষিতে তপ্ত হয়ে উঠেছিল সন্দেশখালি। পরবর্তীতে রাজ্য পুলিশের হাতেই গ্রেফতার হয়েছিলেন শেখ শাহজাহান, উত্তম সর্দার এবং শিবু হাজরা। পরে শেখ শাহজাহানকে কেন্দ্রীয় এজেন্সির হাতে তুলে দেওয়া হয় আদালতের নির্দেশে।

অভিযোগ ১ শতাংশ সত্যি হলেও লজ্জার, সন্দেশখালি নিয়ে ক্ষোভ হাইকোর্টের

লোকসভা নির্বাচনের প্রাক্কালে সন্দেশখালির ঘটনা নিয়ে সরব BJP। রাজ্যে প্রচারে এসে নরেন্দ্র মোদী থেকে শুরু করে অমিত শাহ সকলের কণ্ঠেই শোনা গিয়েছে সন্দেশখালি প্রসঙ্গ। এদিকে সন্দেশখালির ‘প্রতিবাদী মুখ’ রেখা পাত্রকে প্রার্থী করেছে BJP। অন্যদিকে, ‘ভূমিপুত্র’ হাজি নুরুল ইসলামকে বসিরহাট জয়ের জন্য মনোনীত করেছে রাজ্যের শাসক দল।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *