লোকসভা নির্বাচন চলাকালীন একটি ভাইরাল পোস্ট ঘিরে কার্যত তোলপাড় পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ওই পোস্টে বর্তমান সংবাদপত্রের মাস্টহেড ব্যবহার করে লেখা হয়েছে, ‘রাতেই ফোন মোদির, কংগ্রেস ছেড়ে জুন মাসে বিজেপিতে অধীর। মধ্যপ্রদেশ থেকে অফার বিজেপির রাজ্যসভার সাংসদ’। (বানান অপরিবর্তিত) এই স্ক্রিনশটটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল। কিন্তু, সম্প্রতি নিউজ চেকার এই পোস্টের সত্যতা যাচাই করে। সেখানেই জানা যায়, ভাইরাল এই পোস্টে কোনও সত্যতা নেই।

ঠিক কী ভাইরাল হয়েছে?

এই মাস্টহেড ব্যবহৃত পোস্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে এক নেটিজেন লিখেছেন, ‘ Adhir Ranjan Chowdhury আপনি যদি ডালে চলেন আমরা চলি পাতায়!! আপনি যে #বিজেপির দালাল হিসাবে এই বাংলায় কাজ করে যাচ্ছেন বিগত কয়েক বছর সেটা বাংলার মানুষের বুঝতে কস্ট হচ্ছিল না!!যাইহোক ঝোলা থেকে শেষ অবধি বেরিয়ে এলেন তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।’ (বানান অপরিবর্তিত)

স্বাভাবিকভাবেই এই ভাইরাল পোস্ট দেখে সোশ্যাল মিডিয়ায় অনেকেই থমকাচ্ছেন।

সত্যিটা তবে কী?

এই পোস্টটির সত্যতা যাচাই করে নিউজ চেকার। সোশ্যাল মিডিয়ায় কি ওয়ার্ড সার্চ ব্যবহার করা হয় এই জন্য। কিন্তু, এই ধরনের কোনও খবর দেখা য়ায়নি। এরপর বর্তমানের ওয়েবসাইটে খোঁজ করে দেখা হয়। সেখানে দেখা যায়, এই সংবাদ পত্রের তরফে ইতিমধ্যেই ভাইরাল এই স্ক্রিনশটটি যে ফেক তা বলা হয়েছে। শুধু তাই নয়, আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

Fact Check

ঠিক কী বলেছে বর্তমান? তাদের তরফে বলা হয়েছে, ‘এই খবর বর্তমান-এর নয়। সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোনও অসৎ ব্যক্তি বা সংগঠন বর্তমান-এর নাম ব্যবহার করে বর্তমানকে হেয় করার চেষ্টা চালাচ্ছে এবং এই ধরনের অপপ্রচার করছে। এই খবরের সঙ্গে বর্তমান-এর কোনও সম্পর্ক নেই। বর্তমান এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিচ্ছে।’

শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত উপনীত হওয়া গেল?

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছিল, এই ভাইরাল স্ক্রিনশটটি কি সত্যি? উপরের যাবতীয় তথ্য থেকে এটা স্পষ্ট যে অধীর চৌধুরীর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদানের দাবি করে যে পোস্ট সোশ্যাল মিডিয়ায় করা হয়েছিল বর্তমান সংবাদ পত্র এই ধরনের কোনও খবর প্রকাশিত করেনি। সোশ্যাল মিডিয়ায় যে পোস্ট ছড়িয়েছে তা সম্পূর্ণ ভুয়ো। এই পোস্ট বা খবরের মধ্যে আদতে কোনও সত্যতা নেই।

This story was originally published by Newschecker and later translated and edited by Ei Samay Digital as part of Shakti Collective



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *