শনিবার কালীঘাটে বৈঠক করেছেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর আগামীদিনে নতুন সরকারের কাছে কী কী দাবি থাকবে তাও রবিবারই স্পষ্ট করে দিলেন তৃণমূল নেত্রী। ফেসবুকে মমতা লেখেন, ‘সর্বপ্রথম জাতি-ধর্ম-বর্ণ-ভাষা নির্বিশেষে সকল মা-মাটি-মানুষকে আমি বিনম্র শ্রদ্ধা ও ধন্যবাদ জানাচ্ছি। এই জয়ের স্বাদ আমরা ২১ জুলাই, শহিদ তর্পণের দিন ভাগ করে নেব। পাশাপাশি, আমি গর্বের সঙ্গে জানাচ্ছি ভারতবর্ষের বুকে তৃণমূল কংগ্রেসের নির্বাচিত মহিলা সাংসদের সংখ্যা ৩৮ শতাংশ, যা আমাদের নারীর ক্ষমতায়নের উজ্জ্বল প্রতীক। নতুন কেন্দ্রীয় সরকারের কাছে আমাদের প্রধান দাবি থাকবে এনআরসি বাতিলের। এছাড়াও যত দ্রুত সম্ভব, আমাদের হকের প্রাপ্য ফিরিয়ে দিতে হবে। আমি আশাবাদী, সকলেই তাঁদের নিজের দায়িত্ব পালন করবেন নিষ্ঠার সঙ্গে।’এর আগে শনিবার জয়ী সাংসদদের নিয়ে কালীঘাটে বৈঠক করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে তৃণমূলের বর্ষীয়ান নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়কে সংসদে বিশেষ দায়িত্ব দেওয়া হয় দলের তরফে। লোকসভায় তৃণমূলের দলনেতা থাকছেন সুদীপ। পাশাপাশি রাজ্যসভায় দলনেতার দায়িত্ব দেওয়া হয়েছে ডেরেক ও’ব্রায়েনকে। লোকসভায় তৃণমূলের উপদলনেতা বা ডেপুটি লিডারের দায়িত্ব দেওয়া হয়েছে কাকলি ঘোষ দস্তিদারকে। আর রাজ্যসভায় এই দায়িত্ব দেওয়া হয়েছে সাগরিকা ঘোষকে। পাশাপাশি এদিন দুই কক্ষের মুখ্য সচেতকদের নামও ঘোষণা করে দেন দলনেত্রী।


এদিকে দলের জনপ্রতিনিধিদের আরও বেশি করে দায়িত্ব নিয়ে কাজ করার বার্তা দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এক্স হ্যান্ডেলে অভিষেক লেখেন, ‘জয় নম্রতা ও সৌজন্যতা আনে। পশ্চিমবঙ্গের জনগণ আমাদের প্রতি যে আস্থা রেখেছে, তাকে স্বীকৃতি ও সম্মান জানানোর জন্য সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সমস্ত নেতৃবৃন্দ ও সদস্যকে অনুরোধ করছি। জনপ্রতিনিধিদের জনগণের রায়ের জন্য তাদের কাছে ঋণী থাকা উচিত এবং আরও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করা উচিত।’

উল্লেখ্য সম্প্রতি প্রকাশিত হয়েছে লোকসভা নির্বাচনের ফলাফল। আর সেই ফলাফলে কার্যত সবুজ ঝড় উঠেছে গোটা বাংলজুড়ে। গত লোকসভা নির্বাচনের চেয়ে অনেকটাই আসন বাড়াতে সক্ষম হয়েছে তৃণমূল কংগ্রেস। রাজ্যের মোট ২৯ আসন গিয়েছে তৃণমূলের ঝুলিতে। গত লোকসভা ভোটে বিজেপি ও কংগ্রেসের দখলে ছিল এমন বেশকিছু আসনও এবার ছিনিয়ে নিয়েছে তৃণমূল। এই জয়ের ফলে খুব স্বাভাবিকভাবেই উচ্ছ্বাস দেখা গিয়েছে তৃণমূল শিবিরে। আর সেই সবেরই মাঝে এবার জনপ্রতিনিধদের তাঁদের কাজের বিষয়ে স্মরণ করিয়ে দিলেন অভিষেক।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *