জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতারে বিশ্বকাপ (FIFA World Cup 2022) শুরু হওয়ার আগেই, একটা কথা বারবার সকলে বলছিলেন, লিওনেল মেসির (Lionel Messi) হাতে কাপ না উঠলে সম্ভবত ‘পোয়েটিক জাস্টিস’ হবে না। আর ফুটবল বিধাতাও সেটাই করেছেন। মেসির মাথায় রাজমুকুট পরিয়ে দিয়েগো মারাদোনার (Diego Maradona) আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন করেছেন। লুসেল স্টেডিয়ামে মহাকাব্যিক ফাইনালের ফয়সলা হয়েছিল পেনাল্টি শ্যুটআউটে। সেখানে আর্জেন্টিনা ৪-২ গোলে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে শেষ হাসি হেসেছে (Argentina vs France)। মেসি ম্য়াজিকে মোহিত হয়েছে সারা বিশ্ব। বহু কাঙ্খিত ট্রফি উঠেছে লিও অ্যান্ড কোং-এর হাতে। এখন প্রশ্ন ২০২৬ বিশ্বকাপে কি লিও খেলবেন? মেসি নিজেই দিয়ে দিলেন বিরাট আপডেট। মেসির বয়স এখন ৩৫। তিন বছর পর তিনি পা দেবেন ৩৯ বছরে। মেসি সব কিছু ভেবেই নিজের ব্যাপারে বিরাট ভবিষ্যদ্বাণী করলেন।

আর্জেন্টিনার সংবাদপত্র ডায়ারিও ওলেতে মেসি সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি বলেন, ‘দেখুন ২০২৬ সালে খেলাটা আমার পক্ষে কঠিন হবে। আমি ফুটবল খেলতে ভালোবাসি। যতক্ষণ আমার শরীর ভালো শেপে থাকবে, খেলাটা আমি উপভোগ করব, ততদিন খেলা চালিয়ে যাব। পরের বিশ্বকাপ আসতে এখনও অনেক সময় বাকি আছে।  পুরোটাই নির্ভর করছে আমার কেরিয়ার কোন পথে এগিয়ে যায়।’ ছাব্বিশ বিশ্বকাপে মেসির খেলার প্রসঙ্গে কোচ লিওনেল স্কালোনি কথা বলেছেন স্প্যানিশ রেডিয়ো চ্যানেল ক্যালভিয়া এমএম-কে। স্কালোনি বলেন, ‘মেসির খেলার অনেকটাই নির্ভর করবে ও কী চাইবে তখন, সেই সময় কী ঘটবে তার ওপর। ও নিজে খেলার জন্য ভালো মনে করলে, তবেই। ওর জন্য দরজা সব সময় খোলা থাকবে। ও মাঠে খুশি থাকলে, আমাদের জন্য সেটা ভালো।’

আরও পড়ুন: Lionel Messi and Cristiano Ronaldo: চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডোকে টপকে কোন নতুন রেকর্ড গড়লেন মেসি? জেনে নিন

কিছু দিন আগে মেসি বিশ্বকাপ সেলিব্রেশন নিয়ে অনুশোচনাও করেছেন।  কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে সেমি ফাইনালে গিয়েছিল আর্জেন্টিনা । এই ম্যাচ গোল করে এবং গোল করিয়ে ম্যাচের নায়ক হয়ে গিয়েছিলেন আর্জেন্টাইন মহারথী লিওনেল মেসি (Lionel Messi)। পেনাল্টি থেকে গোল করে দুই কানের পাশে হাত দিয়ে সেলিব্রেট করেছিলেন মেসি। প্রতিপক্ষ শিবিরের সামনে গিয়ে সেলিব্রেট করে নীরবে কিছু একটা বলেছিলেন এলএমটেন। মূলত তিনি বার্তা দিয়েছিলেন ডাচ কোচ লুই ফান গলকে। যা নিয়ে বিস্তর চর্চা হয়েছিল। আজ মেসি বিশ্বকাপ জয়ী। কিন্তু ওই সেলিব্রেশনের জন্য এখন অনুশোচনা করছেন। রেডিও আরবানাতে দেওয়া এক সাক্ষাৎকারে লিও বলেছেন, ‘যা আমি করেছি, তা আমার পছন্দ হয়নি। এরপর যা হয়েছে, তাও পছন্দ হয়নি। ম্যাচে টেনশনের এরকম অনেক মুহূর্ত থাকে। স্নায়ুর লড়াই চলে। খুব দ্রুততার সঙ্গে ঘটে গিয়েছিল। মানুষ তাঁদের মতো করে প্রতিক্রিয়া দিয়েছেন। কোনও কিছুই পরিকল্পনা করে হয়নি। শুধু বলতে পারি, হয়ে গিয়েছিল।’

একটা সময় আর্জেন্টিনার প্রাক্তন তারকা রিকেলমে এভাবেই সেলিব্রেট করতেন। এখন প্রশ্ন মেসি কেন চিরাচরিত সেলিব্রেশনের স্টাইল তুলে রেখে এভাবে সেলিব্রেট করেছিলেন ডাচদের বিরুদ্ধে। নেদারল্যান্ডসের কোচ লুই ফান গল  একসময়ে বার্সেলোনার কোচ ছিলেন। সেই সময়ে তাঁর কোচিংয়ে খেলেছিলেন রিকেলমে। তবে রিকেলমের সঙ্গে ফান গল অত্যন্ত দুর্ব্যবহার করেছিলেন বলেই জানা যায়। অনেকে মনে করেছিলেন যে, মেসি প্রাক্তন সতীর্থের অপমানের বদলা এভাবেই নিয়েছিলেন। পাশাপাশি এই ম্যাচের আগে ফান গল বলেছিলেন যে, তিনি বুঝে নেবেন মেসিকে। এলএমটেন গোল করে এও বুঝিয়ে দিয়েছিলেন যে, তিনি অন্য গ্রহের, তাঁর সম্পর্কে কিছু বলার আগে, একবার নয় একশোবারই ভাবা উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *