West Bengal News : চরম দারিদ্রতাকে সঙ্গী করে জীবন যুদ্ধের লড়াইয়ে নেমেছিলেন কোলাঘাটের (Kolaghat) এক পলিটেকনিক পড়ুয়া। কিন্তু মাঝপথেই ঘটল ছন্দপতন। দুটি কিডনি বিকল হয়ে যাওয়ায় মুমূর্ষু, অসহায় ওই পড়ুয়ার প্রাণ বাঁচাতে তাই রাস্তায় নেমে সাহায্য প্রার্থনা করলেন তাঁর সতীর্থরা। কোলাঘাটের আমলহান্ডা এলাকায় রয়েছে কোলাঘাট গভর্নমেন্ট পলিটেকনিক কলেজ (Kolaghat Government Polytechnic College)। যার পড়ুয়া সংখ্যা প্রায় ৩৫০ জন।

West Bengal Trending News: বাবাকে হারিয়ে অথৈ জলে, সংসার বাঁচাতে চায়েওয়ালি রাষ্ট্রবিজ্ঞানের পড়ুয়া
মূলত, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর নানান বিষয়ে পঠন পাঠন হয়ে থাকে এই কলেজটিতে। আর সেই কলেজেরই তৃতীয় বর্ষের ছাত্র শুকদেব রাউত। পাশের হাওড়া (Howrah) জেলার উলুবেড়িয়া (Uluberia) থানার গঙ্গারামপুর এলাকার বাসিন্দা। বাবা গৌতম রাউত বেশ কয়েক বছর ধরেই শারীরিকভাবে অসুস্থ।

Institute Of Pharmacy Jalpaiguri : হাসপাতালে চিকিৎসার জন্য আসন সংরক্ষণ চাই, ফার্মেসির পড়ুয়ারা দ্বারস্থ CMOH-র
স্ত্রী এবং দুই ছেলেকে নিয়ে গ্রামের এক চিলতে মাটির বাড়িতে কোনওরকমে তাঁদের অভাবের সংসার। দিনমজুরির কাজ করে কোনোরকমে সেই সংসার চালিয়ে নিয়ে গেলেও দীর্ঘ শারীরিক অসুস্থতার কারণে সেটাও আজ আর সম্ভব হয় না। এমন পরিস্থিতিতে তাই পড়াশুনোর পাশাপাশি সংসারের যাবতীয় দায়ভার কাঁধে এসে পড়ে কোলাঘাটের এই পলিটেকনিক পড়ুয়া শুকদেবের ওপর।

Mid Day Meal: খিচুড়িতে মিলল শুঁয়োপোকা, চরম উত্তেজনা পাঁশকুড়ার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে
তাই বাধ্য হয়েই পড়াশোনার ফাঁকেই রাজমিস্ত্রির কাজ করে সংসারের হাল ফেরানোর আশায় দিন গুনছিল এই ছাত্র। এদিকে ছোট ভাইয়ের পড়াশোনার খরচও তাঁকেই জোগাতে হত। ফলে দীর্ঘ এই শারীরিক এবং মানসিক চাপে এমনিতেই বেশ কয়েক মাস ধরে ভেঙে পড়েছিল শুকদেব। এমন পরিস্থিতিতে দিন কয়েক আগে কলেজে এসে সে গুরুতর অসুস্থ হয়ে পড়ে।

Primary School : দ্বিতীয় শ্রেণির পড়ুয়াকে বেধড়ক মারধর, বীরভূমে গ্রেফতার অভিযুক্ত ​শিক্ষক
সতীর্থ পড়ুয়াদের প্রচেষ্টায় তাঁকে স্থানীয় চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাওয়া হলে তার দুটি কিডনির সমস্যার কথা জানা যায়। আর তাতেই যেন মাথার উপর আকাশ ভেঙে পরে। এমনিতেই করুণ অবস্থা এই হতদরিদ্র পরিবারের। এমন পরিস্থিতিতে নিজের শারীরিক অসুস্থতার খরচের পাশাপাশি সংসার চলবে কিভাবে? তা নিয়ে প্রায় দিশেহারা শুকদেব।

Midday Meal Scheme : মিড ডে মিলের বাসি মাংসের ঝোল-ভাত খেয়ে অসুস্থ পড়ুয়ারা! উত্তেজনা কুলতলির স্কুলে
আর তাঁর এই অসহায় দুর্দিনে পাশে এসে দাঁড়ান কলেজের প্রায় সমস্ত পড়ুয়া থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকারা। নিজেদের সাধ্যমত সাহায্যের পাশাপাশি দুটি কিডনি বদলের বিপুল খরচ তুলতে বন্ধুকে বাঁচাতে দুয়ারে দুয়ারে ঘুরছেন বিকাশ মাঝি, অরিজিৎ সামন্ত, রিয়াজ মল্লিক, সৌমেন বর্মনরা। শনিবার এই ইঞ্জিনিয়ারিং পলিটেকনিক কলেজের ছাত্র-ছাত্রীরা সম্মিলিত ভাবে পূর্ব মেদিনীপুর (Purba Medinipur) জেলার মেচেদা, পাঁশকুড়া স্টেশনের পাশাপাশি খড়গপুর স্টেশন চত্বর এলাকাতে গিয়েও সাহায্যের আবেদন জানান।

Nabadwip Vidyasagar College : DA-র প্রতিবাদে ‘পেন ডাউন’ নবদ্বীপ কলেজে, পালটা বিক্ষোভ ছাত্র-ছাত্রীদের
তাঁদের কথায়, “আমরা চাই শুকদেব সম্পূর্ণভাবে সুস্থ হয়ে আবারও আমাদের মাঝে ফিরে আসুক”। সাধারন মানুষের থেকে মিলছে বিপুল সাড়াও। বন্ধুত্বের এমন নিদর্শনকে কুর্নিশ জানাচ্ছেন সকলেই।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *