মুখ ভার আকাশের। শনিবার বিকেলে কলকাতা সহ একাধিক জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়। রবিবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজ্যের ১০ থেকে ১১ জেলায়। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, গুজরাট থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা। আর এর জন্যই ঝড়-বৃষ্টি হচ্ছে।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

রবিবার কলকাতার আবহাওয়া থাকবে দুর্যোগপূর্ণ। রাজ্যের প্রায় সমস্ত জেলাতেই ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুর এই ছয় জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

Rainfall Forecast : রবিবার ১০ রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা, কবে বদলাবে আবহাওয়া?
কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
শনিবার সকাল থেকে মুখ ভার ছিল কলকাতার। বিকেলের দিকে শহরের সমস্ত এলাকাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়। রবিবারও বদল হবে না পরিস্থিতির। সকাল থেকেই মুখ ভার আকাশের। রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। এদিকে বৃষ্টিপাতের জেরে কলকাতার তাপমাত্রা একধাক্কায় কমেছে অনেকটাই।

শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম এবং এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা আরও কমে হতে পারে ২৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২১ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বাতাসে জলীয় বাষ্প রয়েছে সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৬১ শতাংশ।

Weather Forecast : কালই কলকাতায় ঝেঁপে বৃষ্টি? সপ্তাহান্তে দুর্যোগ বাড়ার পূর্বাভাস
কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
উত্তরবঙ্গের একাধিক জেলায় রবিবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি এবং কোচবিহার, এ পাঁচ জেলাতে হতে পারে ভারী বৃষ্টিপাত, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর এমনটাই।

কবে হাওয়া বদল?
টানা কয়েক দিন ধরেই দুর্যোগপূর্ণ আবহাওয়া। বৃষ্টিতে অনেকের জন্যই মাটি হতে চলেছে উইকএন্ডও। কবে বদলাবে আবহাওয়ার মতি-গতি। ঠিক কী বলছে আলিপুর আবহাওয়া দফতর? জানা গিয়েছে, সোমবার পর্যন্ত রাজ্যে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। মঙ্গলবার থেকে ফের হাওয়া বদলের সম্ভাবনা।

Rainfall Forecast : ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া! ছুটির দিনে কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস?
তবে বৃষ্টিপাতের দরুন তাপমাত্রা বেশ কিছুটা কমবে। এখনই তাপমাত্রার আচমকা বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই। আগামী সপ্তাহ থেকে বাড়তে শুরু করবে তাপমাত্রার পারদ।

এক নজরে দেশের আবহাওয়া…
মহারাষ্ট্রের একাধিক জায়গায় রবিবার রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি চেন্নাই, ভেলোর, দিল্লির কিছু অংশেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version