Shiksha Ratna Award পেতে চলেছেন বাঁকুড়ার দুই শিক্ষক। শিক্ষাজগতে উল্লেখযোগ্য অবদানের জন্য চলতি বছরে ‘শিক্ষারত্ন’ সম্মানে সম্মানিত হতে চলেছেন বাঁকুড়ার দুই শিক্ষক। লোকপুর হাই স্কুলের প্রধান শিক্ষক গোরাচাঁদ কান্ত ও মদনপুর জয়নগর প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক আনন্দময় ঘোষ শিক্ষারত্ন সম্মানের জন্য মনোনীত হয়েছেন বলে জানা গিয়েছে।

Bankura News : অবসরের দিন প্রিয় স্কুলকে বিশেষ ‘উপহার’, চর্চায় বাঁকুড়ার প্রবীণ শিক্ষক
শিক্ষক দিবসে অভ্যর্থনা

আগামী ৫ সেপ্টেম্বর, শিক্ষক দিবসের দিন কলকাতার ধনধাণ্যে অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের মাধ্যমে রাজ্য সরকারের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের হাতে এই সম্মাণ তুলে দেবেন বলে জানা গিয়েছে।

Bankura News : বন্ধ বেতন, বকেয়ার দাবি তুলে বাঁকুড়ায় পুরসভার গেটে তালা
শিক্ষারত্ন সম্মান

চলতি বছরে শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য রাজ্যের মোট ১৫৩ জন শিক্ষক ‘শিক্ষারত্ন’ সম্মান পেতে চলেছেন। এর মধ্যে ১২ জন কলেজ শিক্ষক, ২৫ জন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষক এবং ১৫ জন প্রাথমিক ও জুনিয়ার হাই স্কুলের শিক্ষক রয়েছেন।

Bankura Murder Case : তুচ্ছ কারণে বিবাদ, জামাইবাবুকে খুনে অভিযুক্ত ‘গাঁজাখোর’ শ্যালক! কোতলপুরে রহস্য
জেলাভিত্তিক শিক্ষকদের পুরস্কার

শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা জেলা থেকে সর্বোচ্চ ১০ জন শিক্ষককে এই পুরস্কার দেওয়া হবে। কলকাতার ক্ষেত্রে এই সংখ্যা ৬ জন। এছাড়াও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, আলিপুরদুয়ার ও অন্যান্য ছোট জেলাগুলির ক্ষেত্রে ৪ জন করে শিক্ষককে এবছর শিক্ষা রত্ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৫ তারিখ প্রত্যেককে সংবর্ধনা দেওয়া হবে।

স্বেচ্ছায় চাকরি ছেড়ে চপের দোকান! সুপার হিট ২ বোন

শিক্ষারত্ন পুরস্কার আবেদন

গত জুন মাস থেকে অনলাইনে এই শিক্ষারত্ন পুরস্কার প্রাপকদের জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়। একাধিক জেলা থেকে শিক্ষকরা অনলাইনে আবেদন করার সুযোগ পান। অনলাইনে আবেদন জমা হওয়ার পর বিকাশ ভবন থেকে সেই আবেদনের বিচার প্রক্রিয়া সম্পন্ন করা হয়। বেছে নেওয়া হয় জেলার বিশিষ্ট শিক্ষকদের। মোট ৭১ জন প্রাথমিক বিভাগের শিক্ষক ও ৮২ জন মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বিভাগের শিক্ষক এই সম্মান পাবেন। যদিও অনলাইনে এই প্রক্রিয়ার বিরোধিতা করে বামপন্থী শিক্ষক সংগঠন। বাম আমলে গর্ভনরস অ্যাওয়ার্ড নামে এই ব্যবস্থা চালু ছিল। তখন শিক্ষা দফতর নিজে থেকেই পুরস্কার প্রাপকদের বেছে নিতেন।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *