IND vs SA Match at Eden Gardens: ক্রিকেটের নন্দনকাননেই উঠল ক্রিকেট নিয়ে নয়া দাবি। সৌরভ গঙ্গোপাধ্যায়ের শহরে এসে ঋদ্ধিমান-রিচার শহর সামনে রাখল এক নয়া দাবি। শিলিগুড়িতে চাই ক্রিকেট স্টেডিয়াম। এবার ইডেনের গ্যালারি থেকেও উঠল সেই দাবি । শহরবাসীর দাবি, প্ল্যাকার্ডে লিখে তুলে ধরলেন সকলের সামনে। ইডেনের গ্যালারিতে এমনই প্ল্যাকার্ড চোখে পড়ল প্রচুর দর্শকদের। শিলিগুড়িতে ক্রিকেট স্টেডিয়ামের দাবি নতুন নয়। কিন্তু সেই দাবি কবে পূরণ হবে? তা জানে না শহরের ক্রীড়া মহল। যে কারণে এখন স্টেডিয়ামের দাবি উঠছে বিভিন্ন মহলের তরফে বৃহত্তর ক্ষেত্রে।

রবিবার কলকাতার ইডেন গার্ডেন্সে ছিল ভারত-সাউথ আফ্রিকা ম্যাচ। সেই ম্যাচে উপস্থিত ছিলেন শুধু কলকাতার নয়, রাজ্যের বিভিন্ন জেলা, ভিন রাজ্য, উত্তর-পূর্বের রাজ্যের ক্রিকেটপ্রেমীরাও। এমন বৃহত্তর মঞ্চেই উঠল ক্রিকেট স্টেডিয়ামের দাবি। ম্যাচ চলাকালীন ইডেনের গ্যালারিতে শিলিগুড়ির যুবকদের হাতে দেখা গেল ক্রিকেট স্টেডিয়ামের দাবির পোস্টার। সেই ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতেও।
শিলিগুড়ি ক্রিকেটার ঋদ্ধিমান সাহা, রিচা ঘোষের শহর। কিন্তু শিলিগুড়ি শহরে এখনও অবধি গড়ে ওঠেনি ক্রিকেট স্টেডিয়াম। কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম থাকলেও সেটি মূলত ফুটবলের স্টেডিয়াম। সেই গ্রাউন্ডে ক্রিকেট খেলা সম্ভব নয়। কারণ ফুটবল গ্রাউন্ড ও ক্রিকেট মাঠের স্পেশাল ২২ গজ পিচের জন্য অনেক পার্থক্য রয়েছে। যে কারণে শহরে ক্রিকেট স্টেডিয়াম তৈরি করার দাবি উঠেছে বহুদিন ধরে। এর আগে স্টেডিয়ামের দাবিতে গণ সাক্ষর থেকে শুরু করে নানা মহলের কাছে চিঠি দিয়ে তদ্বির করা হয়েছে। কিন্তু, তাতে লাভের লাভ কিছুই হয়নি। শহরে ক্রিকেট স্টেডিয়াম হবে কিনা তা নিয়ে রাজ্য সরকারের তরফে কোনও ঘোষণা কিংবা আশ্বাস কিছুই মেলেনি। অথচ তা সত্ত্বেও এই জেলা থেকে ক্রিকেট প্রতিভা উঠে আসা আটকায়নি।

কিছুদিন আগেই শিলিগুড়ির মেয়র গৌতম দেব জানান, ‘কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ক্রিকেট খেলা সম্ভব নয়। একটি আর্ন্তজাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম হলে ভাল হয়। সেটা রাজ্য সরকারের বিষয়। অন্যদিকে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের জরাজীর্ণ দশা হওয়ায় সেখানে সংস্কারের কাজ শুরু হওয়ার কথা। অনেকদিন ধরেই বন্ধ আন্তর্জাতিক স্তরের ফুটবল প্রতিযোগীতাগুলিও।’

শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদের ক্রিকেট সচিব মনোজ ভার্মা বলেন, ‘শিলিগুড়ি ক্রিকেটেরও শহর। এই শহর দেশকে দুইজন খেলোয়াড় দিয়েছে। কিন্তু এখানে ক্রিকেট স্টেডিয়াম নেই। এটা আমাদের কাছে খুব আক্ষেপের বিষয়। কলকাতায় শহরের ছেলেরা দাবির কথা তুলেছে। আগামীতে আমরা মুখ্যমন্ত্রীকে ক্রিকেট স্টেডিয়ামের দাবিতে চিঠি পাঠাব।’



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *