নিত্যদিনের জীবনে খুচরোর আকালে বিভিন্ন ক্ষেত্রেই সমস্যায় পড়তে হয়। বাস, অটোয় ভাড়া মেটান থেকে শুরু করে বাজারে সবজি কেনা, বিভিন্ন ক্ষেত্রেই খুচরো নিয়ে সমস্যায় পড়তে হয় মানুষকে। শুধু তাই নয়, কখনও কখনও তো শৌচালয়েও এই ধরনের সমস্যার মুখে পড়তে হয় সাধারণ মানুষকে। সেক্ষেত্রে সুলভ শৌচালয় হোক বা রেলের পে অ্যান্ড ইউজ, সবক্ষেত্রেই একই ধরনের সমস্যা দেখা যায়। সবচেয়ে বড় কথা প্রকৃতির ডাকে সাড়া দিতে মানুষ প্রথমে শৌচালয় ব্যবহার করে নেন। কিন্তু শৌচালয় থেকে বেরনোর সময় পড়তে হয় বিপাকে। খুচরো নিয়ে তৈরি হয় সমস্যা। কখনও কখনও তো পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যে রীতিমতো বাকবিতণ্ডা বা বচসারও সৃষ্টি হয়। এবার তাই সেই সমস্যার সমাধানেই নয়া পদক্ষেপ পূর্ব রেলের শিয়ালদা ডিভিশনের।শৌচালয়ের টাকা মেটানোর ক্ষেত্রে যাত্রীদের হয়রানি মেটাতে এবার ডিজিটাল পদ্ধতি আনল পূর্ব রেলের শিয়ালদা ডিভিশন। এই ডিভিশনের প্রতিটা স্টেশনে ভারতীয় রেল পরিচালিত যে শৌচাগারগুলি রয়েছে, সেগুলি ডিজিটাল পদ্ধতিতেও টাকা মেটান যাবে। অর্থাৎ পূর্ব রেলের শিয়ালদা ডিভিশনের স্টেশনগুলিতে রেল পরিচালিত যে শৌচালয়গুলি আছে সেগুলি ব্যবহার করার পর ডিজিটাল পদ্ধতিতে টাকা দিতে পারবেন। খুচরোর সমস্যায় প্রায়শই শৌচাগার ব্যবহারকারী এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা লোকজনের মধ্যে তর্কাতর্কি বাকবিতণ্ডা দেখা যায়। অনলাইন পেমেন্ট পদ্ধতিতে সেই সমস্যা মিটবে বলেই আশাবাদী রেল কর্তৃপক্ষ।

সাধারণত রেলের শৌচাগার ব্যবহারে খরচ পড়ে তিন বা পাঁচ টাকা। কিন্তু জরুরি সময়ে মানিব্যাগে সেই পরিমাণ খুচরো আছে কি না তা একেবারেই খেয়াল থাকে না অনেকেরই। কিন্তু শৌচালয় থেকে বেরনোর সময়ই সমস্যা শুরু হয়। আর সেই সমস্যা মেটাতেই শিয়ালদা ডিভিশনের সব স্টেশনে শৌচাগার ব্যবহারের পর UPI-এ টাকা মেটানোর ব্যবস্থা চালু হল বলে জানাচ্ছে ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারের দফতর। রেল সূত্রে খবর, এই বিষয়ে বেশকিছু অভিযোগও জমা পড়েছিল। আর তার জেরেই এমন উদ্যোগ পূর্ব রেলের শিয়ালদা ডিভিশনের।

প্রসঙ্গত, এখন প্রায় সব ক্ষেত্রেই অনলাইনে পেমেন্ট সিস্টেম চালু হয়ে গিয়েছে। এর ফলে হাতে ক্যাশ না থাকলেও শুধু মাত্র নির্দিষ্ট নম্বরে বা ইউপিআই স্ক্যান করে টাকা পাঠালেই করা যায় কেনাকাটা। আর এবার যাত্রীদের স্বার্থে শৌচালয়ে টাকা দেওয়ার ক্ষেত্রেও অলাইন পেমেন্ট সিস্টেম আনল রেল।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *