অয়ন ঘোষাল: নতুন করে আর তাপমাত্রা বাড়বে না বঙ্গে। কমবেও না। তাই যে যে জেলায় যা যা পরিস্থিতি, আপাতত তাই বহাল থাকবে চলতি সপ্তাহের শুক্র অথবা শনিবার পর্যন্ত। পরিস্থিতির বদল হবে রবিবার ৫ মে রবিবার। গোটা দক্ষিণবঙ্গ জুড়েই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি নিয়ন্ত্রণে আসবে পারদ।

দক্ষিণবঙ্গ

শনিবার ১১টি জেলা তাপপ্রবাহের কবলে পড়েছিল। এর মধ্যে ৬ জেলায় তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি ছিল। আজও পরিস্থিতির কোনও বদল নেই। এমনকি উপকূলের জেলাও তীব্র দাবদাহে আপাতত পুড়বে। শনিবার দুপুর পর্যন্ত পরিস্থিতি মোটের ওপর প্রায় একইরকম থাকবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস।

আরও পড়ুন: Midnapur News: টুলে দাঁড়িয়ে খেলতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা, গলায় আটকে গেল ফাঁস, তারপর…

উত্তরবঙ্গ

কাল মঙ্গলবার উত্তরবঙ্গ কিছুটা বৃষ্টি পাবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার কিছু কিছু অংশে বিক্ষিপ্তভাবে দুই-এক পশলা বৃষ্টি হতে পারে। কোথাও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিও হতে পারে। সঙ্গে পার্বত্য লাগোয়া ডুয়ার্স এলাকায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে দমকা হাওয়া এই জেলাগুলোর তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখবে। তবে কষ্ট পাবে সমতল। মালদা এবং দুই দিনাজপুর জেলা আপাতত তাপপ্রবাহের কবল থেকে মুক্তি পাচ্ছে না।

কলকাতা

মডারেট বা মৃদু তাপপ্রবাহ জারি কলকাতায়। আগামী শনিবার পর্যন্ত এই পরিস্থিতি চলবে। নতুন করে তাপমাত্রা না বাড়লেও স্বাভাবিকের থেকে আপাতত ৫ বা ৬ ডিগ্রি বেশি থাকবে কলকাতায়।

আরও পড়ুন: West Bengal Loksabha Election 2024: নন্দীগ্রামে শুভেন্দুর কনভয় ঘিরে পাল্টা বিক্ষোভ তৃণমূলের, ‘চোর-চোর’ স্লোগান!

এপ্রিলের স্পেল রেকর্ড

চলতি এপ্রিলে এই নিয়ে চতুর্থ দফা তাপ্রবাহের স্পেল চলল বঙ্গে। যা অতীতে এপ্রিল মাসে কোনওদিন ঘটেনি। ১৯৯৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এপ্রিলে সর্বাধিক ৩ স্পেল তাপপ্রবাহ চলছে। ২০২৪ সালের আজকের তারিখ ধরে এপ্রিলে মোট ৯ দিনের তাপপ্রবাহ। ২০০৯ সালে এপ্রিলে ২ টি তাপপ্রবাহ স্পেল ছিল। ৪ দিন করে মোট ৮ দিন। ২০২৪ সালে সেই রেকর্ড ভেঙে দিল এপ্রিলের তাপপ্রবাহ।

বৃষ্টি কবে?

৫ মে বৃষ্টি পেতে পারে গাঙ্গেয় দক্ষিণবঙ্গ। প্রচুর জলীয়বাষ্প ঢুকবে গাঙ্গেয় দক্ষিণে। কমবে লু-এর দাপট। ৬ বা ৭ মে পশ্চিমাঞ্চলের জেলা বৃষ্টি পেতে পারে।

পরিসংখ্যান

কলকাতায় কাল দিনের তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৬.২ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৮১ থেকে ২৮ শতাংশ। যার অর্থ আজও দিনের বেলায় লু-এর দাপট দেখবে কলকাতা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *