উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত হচ্ছে। মাঝেমধ্যেই ধস নামছে পাহাড়ের বিভিন্ন জায়গায়। এমনকী, পাহাড় বেয়ে নেমে আসছে কাদার স্রোত। সেই কারণে যাত্রীদের সুরক্ষার জন্য আপাতত বাতিল করা হয়েছে এনজেপি-দার্জিলিং টয় ট্রেন পরিষেবা। ৮ জুলাই পর্যন্ত এই টয় ট্রেন পরিষেবা বন্ধ থাকতে পারে বলে জানা গিয়েছে। কিছুদিন আগেই টয় ট্রেন লাইন মেরামতি ও কিছু জায়গায় ধসের জন্য শিলিগুড়ি-দার্জিলিং টয় ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছিল।ফের একবার টয় ট্রেন বাতিল হওয়ায় পর্যটনে প্রভাব পড়তে পারে বলেই মনে করা হচ্ছে। তবে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। দার্জিলিং-ঘুম জয় রাইড পরিষেবা স্বাভাবিক থাকবে বলেই দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে খবর।

উত্তরবঙ্গে নাগাড়ে চলছে বৃষ্টিপাত। ভারী বৃষ্টিপাত হচ্ছে উপরের জেলাগুলিতে। আপাতত আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। মঙ্গলবার থেকে হাওয়া বদল হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে দার্জিলিংগামী বেশ কিছু রাস্তাতে ছোট ছোট ধস নেমেছে।

পাগলাঝোরার কাছেও যানজট রয়েছে। মাঝেমধ্যেই টয় ট্রেন লাইনে মাঝারি মাপের পাথর এসে পড়ছে। সেই কারণেই শুক্রবার থেকে শিলিগুড়ি-দার্জিলিং রুটে টয় ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে বলে সূত্রের খবর। রবিবার পরিস্থিতি খতিয়ে দেখে এই নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নিতে চলেছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, জানা যাচ্ছে এমনটাই। আপাতত কোথাও টয় ট্রেন লাইনে বড় ধস কিংবা টয় ট্রেন লাইন ধসে যাওয়ার খবর মেলেনি।

উল্লেখ্য, দার্জিলিং বেড়াতে যাওয়ার ক্ষেত্রে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণের জায়গা হয়ে দাঁড়ায় টয় ট্রেন। এই সময় দার্জিলিঙে পর্যটক সংখ্যা অপেক্ষাকৃত কম হলেও একেবারে নিঝুম নয় বাঙালির প্রিয় এই ভ্রমণ ডেস্টিনেশন। ফলে যে সমস্ত পর্যটকরা এই মুহূর্তে দার্জিলিঙে রয়েছেন তাঁরা টয় ট্রেনে উঠতে পারবেন না।

তবে এক্ষেত্রে যাত্রীদের সুরক্ষাকেই প্রাথমিকতা তথা প্রাধান্য দেওয়া হয়েছে। কোনওভাবেই যাতে তাঁদের সুরক্ষা বিঘ্নিত না হয় সেই কারণেই এই পদক্ষেপ বলে জানা যাচ্ছে। সম্প্রতি কয়েক সপ্তাহ আগে কার্শিয়াঙে টয় ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছিল এক যুবকের। এই ঘটনার জন্য কিছু সময় বন্ধ ছিল কার্শিয়াং স্টেশনের টয় ট্রেন পরিষেবা। জানা যায়, ওই যুবকের নাম সূর্য রাওয়াত। তিনি কার্শিয়াঙের বাসিন্দা বলেই জানা যাচ্ছে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version